বিজয়ের জয়ন্তীতে ভারত উপহার দিল মুক্তিযুদ্ধের ট্যাংক

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে মুক্তিযুদ্ধে ভারতীয় সেনাবাহিনীর ব্যবহৃত একটি ট্যাংক ও মাউন্টেইন হাউইটজার গান উপহার পাঠিয়েছে ভারত সরকার।

বেনাপোল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2021, 11:10 AM
Updated : 7 Dec 2021, 11:10 AM

ভারতীয় সেনাবাহিনীর কর্নেল বিতিয়ন মঙ্গলবার দুপুরে বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্টে একটি টি-৫৫ ট্যাংক (বর্তমানে অকার্যকর) এবং একটি ৭৫/২৪ মিলিমিটার  মাউন্টেইন হাউইটজার গান হস্তান্তর করেন বাংলাদেশ সেনাবাহিনীর কর্নেল আশরাফের কাছে।

বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার বলেন, “বিজয়ের মাসে বাংলাদেশের জন্য এটি ভ্রাতৃপ্রতীম দেশ ভারতের উপহার।”

তিনি জানান, মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত টি-৫৫ ট্যাংকটি জাতীয় জাদুঘর কর্তৃপক্ষের কাছে এবং মাউন্টেইন হাউইটজার গানটি ঢাকা সেনানিবাসে হস্তান্তর করা হবে।

কর্নেল আশরাফ বলেন, ট্যাংক ও হাউইটজার গান বেনাপোল স্থলবন্দরে পৌঁছানোর পর বাংলাদেশ সেনাবাহিনীর যশোর ৫৫ পদাতিক ডিভিশনের সার্বিক তত্ত্বাবধানে লালন শাহ সেতু এবং বঙ্গবন্ধু সেতু হয়ে সেনা সদর দপ্তর ও জাতীয় জাদুঘরে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হয়।

১৯৭১ সালের ২৬ মার্চ পাকিস্তানি সেনাবাহিনীর হাতে আটক হওয়ার ঠিক আগে আগে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এরপর শুরু হয় প্রবাসী সরকারের নেতৃত্বে বাংলাদেশের মুক্তিযুদ্ধ।

ডিসেম্বরের প্রথম সপ্তাহে ভারতীয় সশস্ত্র বাহিনী এই যুদ্ধে সরাসরি জড়িয়ে পড়ে। মুক্তিবাহিনী ও ভারতীয় বাহিনীর সমন্বয়ে গঠিত মিত্রবাহিনীর কাছে ১৬ ডিসেম্বর আত্মসমর্পণ করে পাকিস্তান সেনাবাহিনী। ওই যুদ্ধে ১ হাজার ১৬১ ভারতীয় সেনা শহীদ হয়েছিলেন।

এর আগে মুক্তিযুদ্ধে ব্যবহৃত ভারতীয় বিমানবাহিনীর একটি হকার হান্টার যুদ্ধবিমান বাংলাদেশকে উপহার দিয়েছিল ভারত। আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ জাদুঘরে সেটি স্থান পেয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক