ডোমারে ‘রাজাকারের’ পুত্রবধূকে আ. লীগের মনোনয়ন, এলাকায় সড়ক অবরোধ

নীলফামারীর ডোমার উপজেলার বোড়াগাড়ী ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া নারী ‘রাজাকারের’ পুত্রবধূ বলে অভিযোগ উঠেছে।

নীলফামারী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2021, 05:45 PM
Updated : 5 Dec 2021, 05:45 PM

তার মনোনয়ন বাতিল করার দাবিতে রোববার উপজেলার বোড়াগাড়ি ইউনিয়নের বোড়াগাড়ী হাটে এলাকাবাসী বিক্ষোভ ও মানববন্ধন করেছে। এ সময় ডোমার-গোমনাতী সড়কে দুই ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে।

বোড়াগাড়ি ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে এবার আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন ডোমার উপজেলা পরিষদ চেয়ারম্যান ও দলের উপজেলা সাধারণ সম্পাদক তোফায়েল আহমেদের স্ত্রী জেবুন্নেছা আখতার।

তবে তোফায়েল আহমেদের দাবি, তার বাবা কিংবা দাদা রাজাকার ছিলেন না; এসব তার বিরুদ্ধে ষড়যন্ত্র। 

সকালে দুই ঘণ্টার কর্মসূচিতে বীর মুক্তিযোদ্ধা, স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গসংঠনের নেতাকর্মীসহ ইউনিয়নের দুই সহস্রাধিক মানুষ অংশগ্রহণ করেছেন।

বীর মুক্তিযোদ্ধা নূরুল আমিনের সবাপতিত্বে এ সময় বক্তৃতা দেন ইউপি সদস্য মোজাম্মেল হক, বোড়াগাড়ী ইউনিয়ন মৎস্যজীবী লীগ সভাপতি হরিহর বর্মন, ৮ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মাহবুবুল ইসলাম, কলেজ শিক্ষক ইমরান হাসান সুমন, স্কুল শিক্ষক আব্দুস সালাম প্রমুখ।

বক্তারা অভিযোগ করেন, জেবুন্নেছা আখতার ডোমারের চিহ্নিত একজন রাজাকারের পুত্রবধূ। তার স্বামী তোফায়েল আহমেদ এখন ডোমার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হলেও এক সময় তিনি ফ্রিডম পার্টির নেতা ছিলেন।

ওই ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি মাহবুবুল ইসলাম বলেন, “ডোমারের আওয়ামী লীগ আর সেই আওয়ামী লীগ নেই। প্রকৃত নেতাকর্মীরা বাদ পড়েছেন দল থেকে। রাজাকারপুত্র থেকে শুরু করে অনুপ্রবেশকারীরা এসে ইচ্ছেমাফিক দল চালাচ্ছেন। যে যার স্বার্থ হাসিলে ব্যস্ত আছেন।”

বোড়াগাড়ী ইউনিয়ন মৎস্যজীবী লীগের সভাপতি হরিহর বর্মন বলেন, “জাতির জনক বঙ্গবন্ধুকন্যা আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন - আওয়ামী লীগে যুদ্ধপরাধী, রাজাকার, দেশবিরোধীদের পরিবারের সন্তান ও সদস্যদের স্থান নেই। কিন্তু ডোমার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে যে ব্যক্তি বসে আছেন সেই তোফায়েল আহমেদ চিহ্নিত রাজাকারের সন্তান ও নাতি। আর ওই রাজাকারের পুত্রবধূকে ডোমারে ইউপি নির্বাচনে দেওয়া হয়েছে আওয়ামী লীগের নৌকা প্রতীক।”

প্রধানমন্ত্রীর উদ্দেশে হরিহর বর্মন বলেন, “যারা রাজাকারপুত্র ও তাদের পরিবারের সদস্য রয়েছে তাদের দ্রুত আওয়ামী লীগ থেকে বহিষ্কার করুন। সেই সাথে বোড়াগাড়ি ইউনিয়নে রাজাকারের পুত্রবধূকে দেওয়া দলের মনোনয়ন বাতিল করুন। তা নাহলে এই ইউপিতে আওয়ামী লীগের পরাজয় নিশ্চিত হবে।”

ডোমার উপজেলা যুবলীগের সাবেক যুগ্ম সম্পাদক ও বেসরকারি কলেজের শিক্ষক ইমরান হাসান সুমন বলেন, “রাজাকারপুত্র তোফায়েল আহমেদ বোড়াগাড়ি ইউনিয়ন পরিষদ নির্বাচনে নিজের প্রভাবকে কাজে লাগিয়ে স্ত্রীকে দলীয় মনোনয়ন নিয়ে দিয়েছেন নৌকা ও আওয়ামী লীগকে পরাজিত করার জন্য।”

উপজেলা আওয়ামী লীগ সভাপতি খায়রুল আলম বাবুল বলেন, “মনোনয়ন কেন্দ্রীয়ভাবে দলের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিয়েছেন। তার সিদ্ধান্তের প্রতি আমরা শ্রদ্ধাশীল। দলের মনোনয়ন পাওয়া প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তোফায়েল আহমেদের স্ত্রী।

“দীর্ঘ দিনের রাজনীতিতে আমি তার সম্পৃক্ততা পাইনি। সংশ্লিষ্ট ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ওই প্রার্থীর প্রস্তাবনায় স্বাক্ষর করেননি বলে জেনেচ্ছি।”

ওই ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এই প্রার্থীর দেবর এবং তোফায়েল আহমেদের ছোট ভাই উল্লেখ করে তিনি বলেন, “সেক্ষেত্রে কীভাবে বর্ধিত সভা হয়েছে এবং রেজুলেশনের সই-স্বাক্ষর হয়েছে সেটি আমার জানা নেই। তবে বোঝা যায় সাধারণ সম্পাদক তোফায়েল আহমেদ উপজেলা পরিষদের চেয়ারম্যান হওয়ায় একটি প্রভাব বিস্তার করেছেন। প্রার্থী পরিবর্তন করে সর্বগ্রহণযোগ্য ব্যক্তিকে মনোনয়ন দেওয়া হলে ভালো হয়।”

ডোমার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক  তোফায়েল আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “'আমার দাদা ও বাবা কখনওই রাজাকার ছিলেন না। একটি চক্র দুই বছর যাবত আমার পরিবারকে রাজনৈতিক ও সামাজিকভাবে হেয় প্রতিপন্ন করতে এরকম অপপ্রচার চালাচ্ছে।

“মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় কর্তৃক যে গেজেট প্রকাশ করা হয়েছিল ওই সম্পর্কে মাননীয় মন্ত্রী ক্ষমা চেয়েছেন এবং মাননীয় প্রধানমন্ত্রী দুঃখ প্রকাশ করেছেন।”

তার স্ত্রী একজন শিক্ষক এবং উপজেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক উল্লেখ করে তিনি বলেন, আওয়ামী লীগের রাজনীতির সাথে দীর্ঘ দিন সম্পৃক্ত থাকায় তার নিজস্ব জনপ্রিয়তা রয়েছে দল ও বোড়াগাড়ী ইউনিয়নবাসীর কাছে। নারী নেতৃত্ব নিশ্চিতকরণে মাননীয় প্রধানমন্ত্রী তাকে দলীয় মনোনয়ন দিয়েছেন।