অস্ত্রোপচারের সময় পেটে ব্যান্ডেজ রেখে সেলাইয়ের অভিযোগ চিকিৎসকের বিরুদ্ধে

ফেনীতে সিজারের সময় এক নারীর পেটে গজ-ব্যান্ডেজ রেখে সেলাই দেওয়ার অভিযোগ উঠেছে চিকিৎসকের বিরুদ্ধে।

ফেনী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2021, 05:40 AM
Updated : 2 Dec 2021, 06:01 AM

শহরের শান্তি কোম্পানি এলাকার সাবরিনা আক্তার নামের ওই রোগী গত ২৯ নভেম্বর জেলার সিভিল সার্জন ডা. রফিক-উস সালেহীনের কাছে এ বিষয়ে একটি লিখিত অভিযোগ করেন।

সাবরিনা ওই এলাকার অনলাইন পার্সেল ডেলিভারি ব্যবসায়ী মাহমুদুল হাসান শুভর স্ত্রী।

‘ফেনী ডায়াবেটিস হাসপাতালের’ গাইনি চিকিৎসক সায়রা শরিফা শিল্পি অস্ত্রোপচারের সময় এই গজ-ব্যান্ডেজ পেটে রেখেই সেলাই করেন বলে সাবরিনার স্বজনদের অভিযোগ।

সাবরিনার স্বামী জানান, গত ৪ নভেম্বর তার স্ত্রী সাবরিনার প্রসব যন্ত্রণা শুরু হলে তাকে মিজান রোডের ‘ফেনী ডায়াবেটিস হাসপাতালেম’ ভর্তি করানো হয়। সেখানে গাইনি চিকিৎসক সায়রা শরিফা শিল্পির পরামর্শে সিজার হয়।

“সিজারের সময় সাবরিনার পেটে গজ রেখেই সেলাই করা হয়।”

তিনি বলেন, “স্ত্রীর ডেলিভারির সময় প্রায় ৫০ হাজার টাকা খরচ হয়েছে। বর্তমানে চিকিৎসকরা জানিয়েছেন, সারিনার ফের অপারেশন করতে হবে। আবার অপারেশন করতে প্রচুর টাকা লাগবে। এ মুহুর্তে আমার কাছে এত অর্থ জোগান নেই।“

“চিকিৎসকের গাফিলতির কারণে এ ঘটনা ঘটেছে। আমি ওই চিকিৎসকের কঠোর শাস্তি দাবি করছি।”

সাররিনার মা নাছিমা বেগম বলেন, “সাবরিনাকে পাঁচদিন পর হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। এরপর বাড়িতে নিয়ে যাওয়ার দুই দিন পর থেকে সাবরিনার প্রচণ্ড জ্বরসহ তলপেটে তীব্র ব্যথা শুরু হয়। সঙ্গে মূত্রনালি থেকে পুঁজ ও রক্ত বের হতে শুরু করে। পরে আলট্রাসনোগ্রাম পরীক্ষায় সারবিনার ‘পেটে ব্যান্ডেজ রেখে’ সেলাই করা হয়েছে ধরা পড়ে।”

সারবিনার আলট্রাসনোগ্রাম করেছেন ফেনী ডায়াবেটিস হাসপাতালের আলট্রাসনোগ্রাম বিভাগের চিকিৎসক ডা. দেবশ্রী চক্রবর্তী।

এ বিষয়ে যোগাযোগ করা হলে তিনি বলেন, “সাবরিনার পেটের মধ্যে ‘রক্ত জমাট’ সাদৃশ্য বস্তু দেখা গেছে। ধারণা করা হচ্ছে সিজারের সময় পেটে গজ-ব্যান্ডেজ রয়ে গেছে।”

এদিকে অভিযোগ অস্বীকার করে চিকিৎসক সায়রা শরিফা বলেন, “রোগীর শারীরিক অবস্থা ‘ভাল ছিল না’। এখানে তার অপারেশনে কোন ভুল ছিল না। এটি অন্য কোন সমস্যা হতে পারে।”

এ বিষয়ে সিভিল সার্জন ডা. রফিক-উস সালেহীন বলেন, রোগীর পক্ষ থেকে লিখিত একটা অভিযোগ পেয়েছেন। এ ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা প্রতিবেদন জমা দিলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।