‘এক দেশে দুই নীতি কেন?’ গাজীপুরে ‘হাফ’ ভাড়ার দাবি

গণপরিবহনে সারাদেশের শিক্ষার্থীদের ‘হাফ’ ভাড়ার দাবিতে গাজীপুরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মানববন্ধন করেছেন।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2021, 11:37 AM
Updated : 1 Dec 2021, 11:37 AM

জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বুধবার সকাল সাড়ে ১০টার দিকে তারা এ কর্মসূচি পালন করেন। পরে এক সংক্ষিপ্ত সমাবেশ থেকে তারা নিরাপদ সড়কসহ আট দফা দাবি জানান।

কর্মসূচিতে অংশ নিয়ে ভাওয়াল বদরে আলম কলেজের শিক্ষার্থী লিপন সাহা বলেন, “এক দেশে দুই নীতি কেন? ঢাকার শিক্ষার্থীদের জন্য হাফ অথচ সারাদেশের শিক্ষার্থীরা পূর্ণ ভাড়া দেবে এটি হতে পারে না।

“ঢাকার মত সারাদেশে গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর করতে হবে। তা না হলে আন্দোলনে নামবে শিক্ষার্থীরা।”

সারাদেশে সড়ক, নৌ, রেল ও মেট্রোরেলে শিক্ষার্থীদের হাফ ভাড়া নিশ্চিত করার দাবি জানিয়েছেন চান্দনা হাইস্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী মোকারম বিল্লাহ।

তিনি বলেন, “তাছাড়া ফিটনেস ও লাইসেন্সবিহীন কোনো পরিবহন যেন চলাচল করতে না পারে সেটি নিশ্চিত করতে হবে।

“পরিকল্পিত বাসস্ট্যান্ড ও রাস্তা পারাপারের জন্য জেব্রা ক্রসিংয়ের ব্যবস্থা করতে হবে। দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচার ও নিহত শিক্ষার্থী বা যাত্রীদের ক্ষতিপূরণ দিতে হবে।”

প্রত্যেক জেলায় যতগুলো বিআরটিসি বাস ছিল তা সচল করতে হবে দাবি করে মোকারম বলেন, “বিআরটিসি বাসের সংখ্যা বাড়াতে হবে। গাড়িচালকদের জন্য দেশে যতগুলো প্রশিক্ষণকেন্দ্র ছিল সেগুলো সচল করতে হবে এবং চালকদের ডোপ টেস্ট করতে হবে। কোনো গাড়িচালক দৈনিক আট ঘণ্টার বেশি গাড়ি চালাতে পারবেন না। সে হিসেবে তার বেতন নিশ্চিত করতে হবে।”

এছাড়া নারীদের নিরাপত্তার জন্য প্রত্যেক বাসের অভ্যন্তরে সিসিটিভি ক্যামেরা স্থাপন করার দাবি জানান মোকারম।

গাজীপুর ক্যান্টনমেন্ট কলেজ থেকে সম্প্রতি এইচএসসি উত্তীর্ণ শিক্ষার্থী আইয়ুবুর রহমান তৌফিক বলেন, “ঢাকায় হাফ কিন্তু সারাদেশে পূর্ণ ভাড়া এক প্রকার জুলুম। এটি কার্যকর হলে শিক্ষার্থীদের মধ্যে বিভাজনের সৃষ্টি হবে। আমরা এটি মানি না।

“দেশের সব শিক্ষার্থীর সমান অধিকার রয়েছে। আজ মানববন্ধন করলাম, দাবি না মানলে আগামীতে রাস্তা অবরোধ করে আন্দোলন করব।”

শনিবার এসব দাবি নিয়ে তারা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেবেন বলে জানান।