কাটাখালী মেয়রের বিরুদ্ধে ঝাড়ু মিছিল, ১২ কাউন্সিলরের অনাস্থা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল নির্মাণ নিয়ে কটূক্তির অভিযোগে নানা প্রতিবাদ কর্মসূচির মধ্যে এবার কাটাখালী পৌর মেয়র আব্বাস আলীর বিরুদ্ধে ঝাড়ু মিছিল হয়েছে।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2021, 05:36 PM
Updated : 25 Nov 2021, 05:36 PM

বৃহস্পতিবার বিকালে পবা উপজেলার কাটাখালী পৌর এলাকায় এই ঝাড়ু মিছিলে কয়েকশ নারী-পুরুষ অংশ নেন।

মিছিল শেষে কাটাখালী বাজারে তারা সমাবেশ করে সেখান থেকে আব্বাস আলীকে মেয়রের পদ থেকে অপসারণসহ দ্রুত গ্রেপ্তারের দাবি জানানো হয়।

ঝাড়ু মিছিল শেষে আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেন পৌর যুবলীগের আহ্বায়ক জনি ইসলাম।

সমাবেশে বক্তব্য রাখেন, পবা উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোতাহার হোসেন, সাংগঠনিক সম্পাদক আবু সামা, আইন বিষয়ক সম্পাদক জহুরুল হক, সাবেক কাউন্সিলর মোতালেব মোল্লা, কাউন্সিল মাসুদ রানা, পৌর আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক জহুরুল ইসলাম রিপন ও পৌর যুবলীগের যুগ্ম আহবায়ক শরীয়তউল্লাহ সৈকত।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পৌরসভার ৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মনজুর রহমান, ৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর বোরহান উদ্দিন রব্বানী, ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার সাদাত, ৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মনিরুজ্জামান, ৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মজিদ, ৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর এনামুল হক এবং নারী কাউন্সিলর আয়েশা বেগম।

আব্বাস আলীর বিরুদ্ধে ১২ কাউন্সিলরের অনাস্থা

এদিকে, কাটাখালী পৌরসভার দুইবারের নির্বাচিত এই মেয়র আব্বাস আলীর বিরুদ্ধে অনাস্থা এনেছেন ১২ জন কাউন্সিলর।

বৃহস্পতিবার সন্ধ্যায় পৌরসভা ভবনের সভা কক্ষে কাউন্সিলরদের জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় আব্বাস আলীকে মেয়র পদ থেকে অপসারণের জন্য অনাস্থা প্রস্তাব আনের নারী কাউন্সিলর হোসনে আরা। পরে সর্বসম্মতিক্রমে অনাস্থা প্রস্তাব পাস হয়।

৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মজিদ জানান, তার সভাপতিত্বে কাউন্সিলরদের জরুরি সভায় সর্বসম্মতিক্রমে মেয়র অপসারণে অনাস্থা প্রস্তাব গৃহীত হয়।

“এরপর মেয়র আব্বাসকে অপসারণের জন্য জেলা প্রশাসক বরাবর লেখা অনাস্থা প্রস্তাবে আবেদনে ১২ জন কাউন্সিলর স্বাক্ষর করেন। রাত সাড়ে ১০টার দিকে জেলা প্রশাসকের বাসভবনে গিয়ে আবেদন জমা দেওয়া হয়।”

মহানগর আওয়ামী লীগের বিক্ষোভ

আব্বাস আলীকে আওয়ামী লীগের সদস্য পদ থেকে আজীবনের জন্য বহিষ্কার এবং দ্রুত গ্রেপ্তার করে তার শাস্তি নিশ্চিত করার দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে রাজশাহী মহানগর আওয়ামী লীগ।

বৃহস্পতিবার বিকালে দলের মহানগর কার্যালয়ের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিল শেষে সাহেববাজার জিরোপয়েন্টে সমাবেশ করেন তারা।

সমাবেশে বক্তব্য রাখেন, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, সাংগঠনিক সম্পাদক আজিজুল আলম বেন্টু, নগর যুবলীগের সভাপতি রমজান আলী, নগর ছাত্রলীগের সভাপতি নূর মোহাম্মদ সিয়াম প্রমুখ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল নির্মাণ নিয়ে কটূক্তির অভিযোগ ওঠার পর নানা প্রতিবাদ কর্মসূচির মধ্যে বুধবার বিকালে কাটাখালী পৌর মেয়র আব্বাস আলীকে পৌর আওয়ামী লীগের আহ্বায়কের পদ থেকে অব্যাহতির সিদ্ধান্ত নিয়েছে পবা উপজেলা আওয়ামী লীগ।

একই সঙ্গে কেন দলীয় সদস্য পদ থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না জানতে চেয়ে কারণ দর্শনোর নোটিশ দেওয়ারও সিদ্ধান্ত হয়েছে।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি অডিও ছড়িয়ে পড়েছে, যেখানে বঙ্গবন্ধুর ম্যুরাল নিয়ে কথা বলতে শোনা গেছে।

অভিযোগ উঠেছে, আব্বাস আলীকে রাজশাহী সিটি গেইটে বঙ্গবন্ধুর ম্যুরাল বসানোর ‘বিরোধিতা করে’ কথা বলতে শোনা গেছে ওই অডিও টেপে। তবে বিষয়টি অস্বীকার করে আব্বাস আলী দাবি করেছেন, ওই অডিও ‘এডিট করা’।

এই ঘটনায় আব্বাস আলীর বিরুদ্ধে মঙ্গলবার রাতে রাজশাহী নগরের রাজপাড়া, বোয়ালিয়া ও চন্দ্রিমা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে তিনটি মামলা হয়েছে।