রংপুরে বুথের টাকা চুরি, ব্যাংক কর্মকর্তা গ্রেপ্তার

রংপুর নগরীর একটি এটিএম বুথ থেকে টাকা চুরির ঘটনায় এক ব্যাংক কর্মকর্তা গ্রেপ্তার হয়েছেন।

রংপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2021, 06:10 PM
Updated : 21 Nov 2021, 06:10 PM

রোববার পিবিআইয়ের রংপুর জেলা পুলিশ সুপার এ বি এম জাকির হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়। 

শনিবার রাতে রংপুর নগরীর ডিসির মোড় এলাকা থেকে আবু রায়হানকে গ্রেপ্তার করা হয় বলে বিজ্ঞপ্তিতে বলা হয়। 

রায়হান কুড়িগ্রামের উলিপুর উপজেলার ওমানন্দ গ্রামের মৃত মতিয়ার রহমানের ছেলে। তার বর্তমান কর্মস্থল বগুড়ার প্রাইম ব্যাংকের শেরপুর শাখায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২০ সালের ৬ অক্টোবর প্রাইম ব্যাংক রংপুর শাখার অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট পীষূয কুমার রায় রংপুর মেট্রোপলিটন কোতোয়ালি থানায় একটি অভিযোগ করেন। ওই অভিযোগে প্রাইম ব্যাংকের এটিএম বুথ থেকে ৯ লাখ ৬৩ হাজার টাকা অজ্ঞাত হ্যাকার, চোর, ই-ট্রাঞ্জেকশন, অথবা ডিজিটাল ডিভাইস ব্যবহারের মাধ্যমে চুরি হয়েছে বলে দাবি করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিজিটাল নিরাপত্তা আইনে করা ওই মামলাটি রংপুর পিবিআই তদন্তের দায়িত্ব পায়। এরপর অনুসন্ধানে বের হয় এটিএম বুথ থেকে এসব টাকা চুরি হওয়ার ঘটনা।

এটিএম বুথে টাকা লোড দেওয়ার সময় প্রাইম ব্যাংকের রংপুর শাখার কাস্টমার সার্ভিস অফিসার মো. মোস্তাফিজ ও অফিসার আবু রায়হান উপস্থিত ছিলেন। তারা দুজনই ব্যাংকের পাসওয়ার্ডধারী অফিসার। দীর্ঘদিন ধরে তারা ভল্টে টাকা লোড দিয়ে আসছিলেন।

গত বছরের ১৭ জুন এটিএম বুথের কাস্টমারের জন্য সংরক্ষিত ডিজিটাল প্যাড অকেজো হলে এবং যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় বিষয়টি ব্যাংক কর্তৃপক্ষের নজরে আসে। পরে ঢাকা থেকে আসা প্রকৌশলীদের এনে ৪ অক্টোবর এটিএম বুথ মেরামত করা হয়। এ সময় যুগপৎ দুটি পাসওয়ার্ড দিয়ে স্বাভাবিকভাবেই ভল্ট খুললে তিনটি ক্যাসেট চুরির বিষয় ধরা পড়ে।

বিশেষজ্ঞ প্রকৌশলীদের বরাত দিয়ে পিবিআই পুলিশ সুপার বলেন, এটিএম বুথে কোনো প্রকার আঘাত কিংবা কোনো প্রকার বল প্রয়োগ ছাড়াই ভল্ট থেকে টাকার ক্যাসেট সরানো হয়েছে।

তিনি আরও বলেন, আবু রায়হান পাসওর্য়াড জানতেন। তিনি করোনায় বদলির সুযোগে পরিকল্পিতভাবে বুথের ভল্ট থেকে ৯ লাখ ৬৩ হাজার টাকা চুরি করেন।

গ্রেপ্তার আবু রায়হানকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। এ ছাড়া জড়িত অন্যদেরও শনাক্ত করে গ্রেপ্তার ও চুরি যাওয়া টাকা উদ্ধারের চেষ্টা অব্যাহত রয়েছে।