বাড়ি ফিরেছে মিয়ানমারে আটক ২২ বাংলাদেশি জেলে

কক্সবাজারে টেকনাফে সেন্টমার্টিন দ্বীপের অদূরে বঙ্গোপসাগরে মাছ ধরার সময় মিয়ানমার নৌ-বাহিনীর হাতে ট্রলারসহ আটক ২২ বাংলাদেশি জেলে বাড়ি ফিরেছে।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2021, 05:41 AM
Updated : 21 Nov 2021, 05:48 AM

বিজিবি টেকনাফ -২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ ফয়সাল হাসান খান জানান, মিয়ানমার নৌ-বাহিনী শনিবার গভীর রাতে চারটি ট্রলারসহ ২২ জেলেকে ছেড়ে দেয়। পরে জেলেরা সবাই সেন্টমার্টিনে ফিরে যার যার বাড়ি চলে যায়। 

শনিবার সকালে সেন্টমার্টিনের বাসিন্দা নুরুল আমিন, মো. আজিম, মো. হোসেন এবং তার ছেলে মো. ইউনুছের মালিকাধীন চারটি ট্রলারে করে ২২ জন জেলে সাগরে মাছ শিকার করছিল।

এ সময় সেন্টমার্টিন দ্বীপের পূর্বদিকের সাগরে মিয়ানমার নৌবাহিনীর একটি জাহাজ গিয়ে ট্রলারসহ জেলেদের ধরে নিয়ে যায়। তাদের ফেরত আনতে মিয়ানমার নৌ-বাহিনীর সাঙ্গে যোগাযোগ শুরু করে বিজিবি। 

ফিরত আসা জেলেদের বরাতে সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর আহমেদ বলেন, “সমুদ্রসীমা লংঘন করে মিয়ানমারের অভ্যন্তরে প্রবেশ করায় ২২ জেলেকে ধরে নিয়ে যায় মিয়ানমার নৌ-বাহিনী। জেলেদের ছেড়ে দেওয়ার সময় তাদের সতর্ক করেছে, ভবিষ্যতে যাতে সমুদ্রসীমা লংঘন করে সাগরে মাছ শিকার করতে না আসে। তবে তারা কোনো জেলেকে মারধর করেনি।"

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজ চৌধুরী বলেন, ট্রলারসহ ধরে নিয়ে যাওয়া জেলেরা সেন্টমার্টিনে ফিরে এসেছে বলে তিনি নিশ্চিত হয়েছেন। তারা সবাই সুস্থ আছে।