আগামী বছরের এসএসসি-এইচএসসিও ‘যথাসময়ে’ হচ্ছে না: শিক্ষামন্ত্রী

আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষাও আগের মত ফেব্রুয়ারি-এপ্রিলে নেওয়া সম্ভব হবে না বলে আভাস দিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2021, 09:00 AM
Updated : 16 Nov 2021, 06:43 PM

তিনি বলেছেন, “এখন পরীক্ষা দিতে যত সময় দেরি হয়েছে তা পরবর্তীতে আমরা সমন্বয় করব। কারো অসুবিধা হবে না ইনশাআল্লাহ।

“তবে আগামী বছরের যে পরীক্ষাগুলো তা একেবারে যথাসময়ে নেওয়ার কোনো সুযোগ নেই। তবে এ বছরের মতো এতো দেরি হবে না ইনশাআল্লাহ।”

মঙ্গলবার সকালে চাঁদপুর হাসান আলী উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, নতুন বছরের শুরুতেই পুরোপুরি শ্রেণিকক্ষে পাঠদান করাও সম্ভব হবে না।

করোনাভাইরাস মহামারীর কারণে দেড় বছর বন্ধ থাকার গত সেপ্টেম্বরে সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হলেও এখন ক্লাস হচ্ছে সীমিত পরিসরে। সপ্তাহে প্রতিদিন সব শ্রেণির সশরীরে ক্লাস রাখা হচ্ছে না।

এমনিতে প্রতিবছর ফেব্রুয়ারিতে এসএসসি এবং এপ্রিলে এইচএসসি পরীক্ষা শুরু হলেও মহামারীর কারণে এবার এসএসসি শুরু হয়েছে প্রায় নয় মাস পর, গত রোববার থেকে। 

কোভিড মহামারী পরিস্থিতিতে নয় মাস দেরি করে রোববার বিজ্ঞান বিভাগের পদার্থ বিজ্ঞান পরীক্ষা দিয়ে শুরু হয়েছে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা। আর এইচএসসি পরীক্ষা নেওয়া হবে ডিসেম্বরে।  

দেশে করোনাভাইরাসের সংক্রমণ অনেকটা কমে এলেও ভয় পুরোপুরি কাটেনি। তাছাড়া দীর্ঘদিন ক্লাস না হওয়ায় প্রস্তুতির ঘাটতির বিষয়টি মাথায় রেখে এবার সংক্ষিপ্ত সিলেবাসে শুধু নৈর্বচনিক বিষয়ের পরীক্ষা নেওয়া হচ্ছে।

এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, “আগামী বছরের শুরুতে শ্রেণিকক্ষে পাঠদান পুরোপুরিভাবে সম্ভব না হলেও, এ বছরের তুলনায় বৃদ্ধি করা হবে।

“আমরা চেষ্টা করছি সকল শিক্ষার্থীদের টিকার আওতায় আনার। পরিস্থিতি স্বাভাবিক হলে, সবকিছু আগের মতো স্বাভাবিক হবে।”

শিক্ষামন্ত্রীর কেন্দ্র পরিদর্শনের সময় চাঁদপুরের ডিসি অঞ্জনা খান মজলিশ, পুলিশ সুপার মো. মিলন মাহমুদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহানাজ তার সঙ্গে ছিলেন।

 

আরও পড়ুন