জয়পুরহাটে শুরু হয়েছে ঐতিহ্যবাহী জামাই মেলা

জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার আয়মাপুর গ্রামে ঐতিহ্যবাহী ‘জামাই মেলা’ শুরু হয়েছে।

জয়পুরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2021, 11:19 AM
Updated : 14 Nov 2021, 11:19 AM

স্থানীয়রা জানায়, অগ্রাহয়ণ মাসে ফসল ঘরে তোলার আনন্দে মেয়ে ও জামাইদের উদ্দেশ্যে এ মেলার আয়োজন করা হয়।

মেলা উপলক্ষে সব জামাইরা শ্বশুর বাড়িতে দাওয়াত পেয়ে থাকেন।  এ কারণেই স্থানীয়দের কাছে এটি জামাই মেলা হিসেবে পরিচিত।

তবে মেলা এখন আর শুধু মেয়ে ও জামাইদের মধ্যে সীমাবদ্ধ নেই। এ মেলায় পরিবারের অন্যান্য আত্নীয়-স্বজন ও বন্ধু বান্ধবরাও অংশ নেয়। আসেন আশেপাশের গ্রামের নানা বয়সী লোকজনও।

জেলার কালাই উপজেলার কাদিরপুর গ্রাম থেকে আসা যুবক জুয়েল বলেন, তারা মেয়ে-জামাইদের মেলা দেখতে এসেছেন। এসে দেখেন এখানে মেয়ে-জামাই ছাড়াও তাদের বাড়ির আরও অনেকে এসেছেন।    

ওই গ্রামের আনন্দ জানান, গ্রামীণ এ মেলায় আগে যাত্রা পালা, নাটক মঞ্চস্থ হলেও এখন নানা প্রতিকূলতার কারণে তা বন্ধ হয়ে গেছে। এখন শুধু নাগরদোলা, চরকী ও দোলাসহ শিশু বিনোদনের ব্যবস্থা করেছে আয়োজকরা।

শিশুদের খেলনা, কসমেটিক্স, নিত্য প্রয়োজনীয় জিনিষপত্র ছাড়াও রকমারী স্বাদের মিঠাই- মিষ্টান্নের দোকান বসে মেলায়। এছাড়া মেয়ে-জামাই, মেয়ের জা, ননদ, শ্বশুর-শাশুড়িসহ এ গ্রামে আসা সকল অতিথিদের বিশেষ বিনোদনের জন্য আয়োজন করা হয় লাঠি খেলার।

বাদ্য-বাজনার তালে তালে লাঠিয়ালরা দেখান তাদের মনোমুগ্ধকর কলা কৌশল।

বগুড়ার দুপচাচিয়া থেকে আসা বাঁস বেতের দোকানী ফজলুর রহমান বলেন, দুদিনের এ মেলায় বেচা-কেনা বেশ জমে ওঠে।  লাভও ভালো হয়। তাই তারা প্রতি বছর এ মেলায় দোকান নিয়ে আসেন।

একই কথা জানালেন জয়পুহাটের পালপাড়া এলাকার রতন পালসহ বিভিন্ন দোকানী।

মেলা কমিটির সভাপতি মহসিন আলী বলেন, “আগে জামাই মেলায় নাটক, যাত্রাপালা, সার্কাসসহ নানা বিনোদনের  ব্যবস্থা ছিল।  কিন্তু প্রশাসনের অনুমতি না থাকার জন্য আয়োজন সীমিত করেছি। তারপরও আগত দর্শনার্থীরা মন ভরে এ মেলা উপভোগ করেন।”