কক্সবাজারে মামলায় আ. লীগ নেতা আসামি, বিক্ষোভে অচল শহর

কক্সবাজারে সাবেক এক ছাত্রলীগ নেতাকে গুলি করে হত্যাচেষ্টার মামলায় পৌরমেয়র আওয়ামী লীগ নেতা মুজিবুর রহমানকে প্রধান আসামি করে মামলা হওয়ায় শহরজুড়ে বিক্ষোভ দেখিয়েছেন তার সমর্থকরা।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2021, 04:26 PM
Updated : 31 Oct 2021, 05:12 PM

সদর থানার পরিদর্শক (তদন্ত) বিমলচন্দ্র দে জানান, বৃহস্পতিবার রাতে জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি মোনাফ সিকদারকে গুলি করা হয়। এ ঘটনায় রোববার দুপুরে মোনাফের ভাই শাহজাহান সিকদার বাদী হয়ে মামলা করেছেন।

হত্যাচেষ্টার মামলায়  কক্সবাজারের মেয়র জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমানকে প্রধান আসামি করা হয়েছে বলে জানান পরিদর্শক বিমলচন্দ্র।

গুলিবিদ্ধ মোনাফকে প্রথমে কক্সবাজার সদর হাসপাতালে নেওয়া হলেও পরে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। তিনি এখনও সেখানে চিকিৎসাধীন।

তিনি বলেন, মামলায় ২ নম্বর আসামি করা হয়েছে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নাজনীন সরওয়ার কাবেরীকে। মামলায় আটজনের নাম উল্লেখ করে মোট ১৪ জনকে আসামি করা হয়েছে।

পুলিশ মামলা তদন্ত করে ঘটনায় জড়িতদের চিহ্নিত করার পাশাপাশি মামলার আসামিদের গ্রেপ্তারে অভিযান অভিযান অব্যাহত রেখেছে বলে জানান তিনি।

এদিকে আওয়ামী লীগ নেতাদের আসামি করায় সন্ধ্যা থেকে শহরের প্রধান সড়ক অবরোধ করে বিভিন্ন এলাকায় দলীয় নেতাকমীরা বিক্ষোভ-মিছিল করেছেন। তাছাড়া সড়কে টায়ার জ্বালানো হয়েছে। এতে সন্ধ্যায় প্রধান সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। বন্ধ হয়ে যায় দোকানপাট।

প্রায় তিন ঘণ্টা চলার পর বিক্ষোভ কর্মসূচি প্রত্যাহার করা হয়।

কক্সবাজার পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক উজ্জ্বল কর বলেন, “মোনাফকে গুলি করার ঘটনায় মুজিবুর রহমানের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক ও হয়রানিমূলক মামলা করা হয়েছে। এর প্রতিবাদে জেলা শহরসহ বিভিন্ন উপজেলায় বিক্ষোভ কর্মসূচি চলছে। দলের অভ্যন্তরে ঘাপটি মেরে থাকা স্বার্থান্বেষী একটি মহল রাজনৈতিক প্রতিহিংসাপরায়ণ হয়ে এই মামলাটি করেছে। মোনাফকে যেদিন গুলি করা হয় সেদিন মেয়র মুজিবুর রহমান ঢাকায় ছিলেন “

মামলা প্রত্যাহার না হওয়া পর্যন্ত বিক্ষোভ কর্মসূচি অব্যাহত থাকবে বলে তিনি জানান প্রথমে। তবে প্রায় তিন ঘণ্টা কর্মসূচি চলার পর রাত ৯টায় জেলা আওয়ামী লীগের ঊর্ধ্বতন নেতাদের আশ্বাসে বিক্ষোভ কর্মসূচি প্রত্যাহার হয় বলে জানান তিনি।