কুড়িগ্রামে সাবেক বিএনপি নেতাকে আ. লীগের মনোনয়ন, বাতিল দাবি

কুড়িগ্রামে নারায়ণপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ থেকে পাওয়া সাবেক বিএনপি নেতার মনোনয়ন বাতিলের আবেদন করেছেন দলের স্থানীয় নেতারা।

কুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2021, 03:04 PM
Updated : 29 Oct 2021, 03:04 PM

তৃতীয় ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচনে কুড়িগ্রামের তিনটি উপজেলার ২৮টি ইউনিয়নে নির্বাচন হবে আগামী ২৮ নভেম্বর। এর মধ্যে কুড়িগ্রাম সদরের ৮টি, ফুলবাড়ির ৬টি এবং নাগেশ্বরীর ১৪টি ইউনিয়ন রয়েছে।

এর মধ্যে নাগেশ্বরীর নারায়ণপুর ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন এই ইউনিয়নের বিএনপির সাবেক সভাপতি জহুরুল ইসলাম।

গত ২১ অক্টোবর আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভায় আসন্ন তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) ও পৌরসভা নির্বাচনে চেয়ারম্যান পদের মধ্যে ৯ পৌরসভা এবং রংপুর ও রাজশাহী বিভাগের ইউনিয়ন পরিষদ প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে আওয়ামী লীগ।

আগামী ২৮ নভেম্বর তৃতীয় ধাপে ১০০৭টি ইউপি এবং ৯টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

নারায়ণপুর ইউপিতে জহুরুল হকের মনোনয়ন নিয়ে আওয়ামী লীগের স্থানীয় নেতাকর্মীদের মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে।

এ মনোনয়ন পরিবর্তনের অনুরোধ জানিয়ে নারায়ণপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মশিউর রহমান গত ২২ অক্টোবর একটি লিখিত আবেদন দলের মনোনয়ন বোর্ডের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর পাঠিয়েছেন।

মশিউর রহমান বলেন, জহুরুল ইসলাম জহির ২০০৪ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত ইউনিয়ন বিএনপির সভাপতি ছিলেন। পরবর্তীতে তিনি জাতীয় পার্টিতে যোগ দেন। নারায়ণপুর ইউনিয়ন জাতীয় পার্টির আহ্বায়কের দায়িত্বও পালন করেন।

সাম্প্রতিককালে তিনি আওয়ামী লীগের গ্রাম কমিটির প্রাথমিক সদস্য পদ লাভ করেন জানিয়ে মশিউর বলেন, আওয়ামী লীগের ইউনিয়ন কিংবা ওয়ার্ড কমিটির কোথাও তার নাম নেই। তিনি নিজেকে প্রার্থী হিসেবে ঘোষণা দিলে কণ্ঠ ভোটে মাত্র সাত ভোট পেয়েছেন। অন্যদিকে ছাত্রলীগ ও যুবলীগ করে বর্তমানে আওয়ামী লীগের সদস্য এবং মনোনয়ন প্রত্যাশী বেলাল হোসেন পেয়েছেন ৩৫ ভোট।

নারায়ণপুর ইউনিয়ন বিএনপির ২০০৪ সালের কমিটির তালিকা

“এরপরও তৃণমূল নেতাদের ভোটে প্রথম হওয়া বেলাল হোসেনকে বাদ দিয়ে আওয়ামী লীগে যোগ দেওয়া সাবেক বিএনপি নেতা জহুরুল ইসলামকে কীভাবে মনোনয়ন দিল বিষয়টি আমার জানা নেই। এই ঘটনা স্থানীয় নেতাকর্মীরা কেউ মেনে নিতে পারছেন না।”

তিনি আরও বলেন, “জহুরুল ইসলামের মনোনয়ন বাতিল করে বেলাল হোসেনকে নৌকার মনোনয়ন দিতে মাননীয় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বরাবর আবেদন করেছি।”

তৃনমূলের সমর্থন পাওয়া আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী বেলাল হোসেন বলেন, “দলীয় নেতাকর্মীর সমর্থন পেয়েও ষড়যন্ত্র করে আমাকে নৌকার মনোনয়ন থেকে বঞ্চিত করা হয়েছে। সাবেক বিএনপি নেতাকে আওয়ামী লীগের মনোনয়ন দেওয়া হয়েছে।”

আওয়ামী লীগের ত্যাগী নেতাদের মনোনয়ন দেওয়ার দাবি জানান এবং প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।  

ৌকার প্রার্থী হিসেবে মনোনয়ন পাওয়া সাবেক বিএনপি নেতা জহুরুল ইসলাম বলেন, “অতীতে আমি বিএনপি করেছি এটি সত্য। বর্তমানে আমি আওয়ামী লীগ করছি। এজন্য আমি একজন বঙ্গবন্ধুর সৈনিক হিসেবে ও ইউনিয়নে আমার জনপ্রিয়তা বিবেচনা করে আওয়ামী লীগ থেকে আমাকে মনোনয়ন দিয়েছে। এতে দোষের কিছু আছে বলে মনে হয় না।”

দলের স্থানীয় নেতাকর্মীরা জানান, গত ১৮ অক্টোবর মাদারগঞ্জ দ্বি-মুখী উচ্চ বিদ্যালয় মাঠে নারায়ণপুর ইউনিয়ন আওয়ামী লীগের বর্ধিত সভা হয়। সেখানে ইউপি নির্বাচনের প্রার্থী মনোনয়নের জন্য উপস্থিত কার্যকরী সদস্যদের কণ্ঠ ভোট নেওয়া হয়। এখানে তিনজন প্রার্থী আওয়ামী লীগের মননোয়ন পেতে প্রতিদ্বন্দ্বিতা করেন। এর মধ্যে বেলাল হোসেন ৩৫ ভোট, জহুরুল ইসলাম ৭ ভোট এবং বর্তমান চেয়ারম্যান মজিবর রহমান ৪ ভোট পেয়েছেন।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমান উদ্দিন আহমেদ মঞ্জু বলেন, “ইউনিয়ন, উপজেলা ও জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে জহুরুল হকের মনোনয়ন বাতিলের সুপারিশ পত্র কেন্দ্রে পাঠানো হয়েছে। এখন মনোনয়ন বোর্ড যা সিদ্ধান্ত নেবে তাই মেনে নিতে হবে।”

এ ব্যাপারে নাগেশ্বরী উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোজাম্মেল হক প্রধান ও সাধারণ সম্পাদক আছলাম হোসেন সওদাগর এমপি ফোন না ধরায় তাদের বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।