ফেইসবুকে চাকরি পেলেন শাবির দুই স্নাতক

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে চাকরি পেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা দুই তরুণ।

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2021, 02:45 PM
Updated : 28 Oct 2021, 02:48 PM

বৃহস্পতিবার এই দুই তরুণ তাদের চাকরি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

এরা হলেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৩-১৪ সেশনের শিক্ষার্থী মওদুদ আহমেদ শাহরিয়ার ও মো. নাজিম উদ্দিন।

আগামী ফেব্রুয়ারিতে তারা ফেইসবুকের লন্ডন অফিসে যোগদান করবেন বলেও জানান।

মওদুদ আহমেদ শাহরিয়ার বলেন, “ফেইসবুকের মতো জায়গায় চাকরি পাওয়াটা মোটেই সহজসাধ্য ছিলো না। তারা তিন ধাপে ভাইভা নিয়েছে। তিন নম্বর ধাপে ৪টা ভাইভা দিয়েছি। প্রতিটি ভাইভার জন্য সময় নির্ধারণ ছিল ৪৫ মিনিট।”

বিশ্ববিদ্যালয়ে থাকাকালে প্রোগ্রামিংসহ বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন; যার অভিজ্ঞতা ফেইসবুকের ভাইভায় কাজে দিয়েছে বলে তিনি জানান।

মওদুদ আরও বলেন, “আমাদের দেশের অনেক শিক্ষার্থী আছে যারা ফেইসবুক, গুগলের মতো জায়গায় চাকরি করার মতো যোগ্যতা রাখেন। তবে সঠিক গাইডলাইন না থাকায় তারা সেখানে সুযোগ পারছেন না।”

এসব শিক্ষার্থীদের জন্য ভবিষ্যতে কাজ করার পরিকল্পনা রয়েছে বলে তিনি জানান।

মো. নাজিম উদ্দীন বলেন, “অনেক আগে থেকেই স্বপ্ন ছিল পৃথিবীর টপ ক্লাস ইঞ্জিয়ারদের সাথে টেক জায়ান্টে কাজ করব। বিশ্ববিদ্যালয় জীবন শেষ হওয়ার পর থেকেই প্রস্তুতি নেওয়া শুরু করি গুগল, ফেইসবুকের জন্য। অবশেষে সফল হয়েছি।”

তিনি বলেন, “নিজের উপর বিশ্বাস ছিল। অবশেষে এই বছর জুনে ফেইসবুক ও গুগল থেকে ইন্টারভিউর জন্য যোগাযোগ করে। প্রায় দুই মাসব্যাপী ইন্টারভিউ শেষে ফেইসবুক, গুগল দুই কোম্পানি থেকেই অফার আসে। সবকিছু বিবেচনায় আমি ফেইসবুকের লন্ডন অফিসে যোগদানে সম্মতি জানাই। সবকিছু ঠিক থাকলে আগামী ফেব্রুয়ারিতে চাকরিতে জয়েন করব।