শিক্ষার্থীর চুল কর্তন: রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ইউজিসি তদন্ত দল

সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের চুল কাটার ঘটনা তদন্তে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন-ইউজিসির একটি প্রতিনিধি দল ক্যাম্পাসে পৌঁছেছে।

সিরাজগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2021, 01:46 PM
Updated : 27 Oct 2021, 01:46 PM

বুধবার সকাল সাড়ে ১০টার দিকে তারা পৌঁছেন বলে বিশ্ববিদ্যালয় গঠিত তদন্ত কমিটির প্রধান রবীন্দ্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান লায়লা ফেরদৌস হিমেল জানান।

ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক জামিলুর রহমান এবং সহকারী পরিচালক আবু ইউসুফ হীরা সরজমিনে বিশ্ববিদ্যালয়ে এলেও দলের প্রধান ইউজিসির সদস্য অধ্যাপক দীল আফরোজা ভার্চুয়ালি যুক্ত হবেন বলে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. সোহরাব হোসেন জানিয়েছেন।

তিনি বলেন, ইউজিসি টিমের তদন্তের জন্য আজই নির্ধারিত দিন ছিল। টিমের সদস্যরা এসে তদন্ত কার্যক্রম শুরু করেছেন।

এ বিষয়ে বিকালে বিশ্ববিদ্যালয়ে ভারপ্রাপ্ত উপাচার্য আব্দুল লতিফ বলেন, “তদন্তে আসা টিমটি কাজ করছে। শেষ করতে হয়তো বৃহস্পতিবার পর্যন্ত সময় লাগতে পারে।” 

গত ২৬ সেপ্টেম্বর রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক ফারহানা ইয়াসমিন বাতেন শিক্ষার্থীদের চুল কেটে দেন বলে অভিযোগে ওঠে। সেই শিক্ষার্থীদের একজন আত্মহত্যার চেষ্টা করলে ক্ষোভে উত্তাল হয়ে ওঠে বিশ্ববিদ্যালয়। এরপর ৩০ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় ফারহানা ইয়াসমিনকে সাময়িক বরখাস্ত করা হয়।

এ পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করে। এ অবস্থায় শিক্ষামন্ত্রীর আশ্বাসে চলমান আন্দোলন স্থগিত করেন ছাত্ররা। এরপর প্রতিবেদন পাবার পর শুক্রবার ঢাকায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভা হয়। কিন্তু সভায় কোন সিদ্ধান্ত ছাড়াই মুলতবি করা হয়। এরপর আবারও আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। এই পর্যায়ে তারা রেজিস্ট্রার, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীসহ ৩৪ জনকে ১০ ঘণ্টা একাডেমিক ভবনে অবরুদ্ধ রাখেন।

এই অবস্থায় মঙ্গলবার (২৬ অক্টোবর) ভারপ্রাপ্ত ভিসি ও শিক্ষার্থীদের সমঝোতা বৈঠক হয়। বৈঠকে আগামী ২৮ নভেম্বরের মধ্যে শিক্ষিকা ফারহানার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আশ্বাস দিলে ছাত্ররা আন্দোলন স্থগিত করেন।