কুমিল্লায় পূজামণ্ডপে হামলা: সম্পৃক্ততার খবরে প্রতিবাদ বিএনপির

কুমিল্লায় পূজামণ্ডপে হামলায় বিএনপির সম্পৃক্ততা পাওয়ার খবরে বিস্ময় প্রকাশ করে প্রতিবাদ জানিয়েছেন দলের জেলা ও মহানগর নেতারা।

কাজী এনামুল হকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2021, 01:49 PM
Updated : 26 Oct 2021, 01:49 PM

মঙ্গলবার বিকালে কুমিল্লা নগরীর কান্দিরপাড়ে মহানগর বিএনপি কার্যালয়ে আয়োজিত সাংবাদিক সম্মেলনে তারা এর নিন্দা ও প্রতিবাদ জানান।

দুর্গাপূজার অষ্টমীতে গত ১৩ অক্টোবর কুমিল্লার একটি মণ্ডপে ‘কোরআন অবমাননার’ কথিত অভিযোগ তুলে সহিংসতা শুরুর পর তা চট্টগ্রাম, নোয়াখালী, চাঁদপুর, কক্সবাজার, ফেনী, রংপুরসহ বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়ে।

‌এর মধ্যে ১৫ অক্টোবর দশমীর দিন নোয়াখালীর চৌমুহনীতে কয়েকটি মন্দির ও মণ্ডপে দফায় দফায় হামলা-ভাংচুর হয়। ১৭ অক্টোবর রাতে রংপুরের পীরগঞ্জের মাঝিপাড়া জেলেপল্লীর ২৯টি বাড়ি আগুনে পুড়িয়ে দেওয়া হয়।

নোয়াখালীর ঘটনায় গ্রেপ্তার জেলা স্বেচ্ছাসেবক দলের এক নেতা ইতোমধ্যে আদালতে ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি দিয়েছেন। সেখানে ‘বিএনপি-জামায়াতের ১৫ নেতার সম্পৃক্ততার তথ্য’ এসেছে বলে জানিয়েছে পুলিশ।

বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য সৈয়দ জাহাঙ্গীর আলম সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলেন, “জেলা ও মহানগর বিএনপি মনে করে কিছুদিন পরই সিটি কর্পোরেশন নির্বাচন। ওই নির্বাচনকে সামনে রেখে একটি মহল বিএনপির ইমেজ নষ্টের জন্য চক্রান্ত ও ষড়যন্ত্র করছে। রাজনৈকিভাবে ঈর্ষান্বিত হয়ে সিটি মেয়র মনিরুল হক সাক্কু ও মহানগর যুবদলের সাধারণ সম্পাদক ইউসুফ মোল্লা টিপুকে জড়িয়ে যে ধরনের অপপ্রচার করা হয়েছে, তা চক্রান্ত ও ষড়যন্ত্রের অংশ।”

ঘটনার দিন সেখনে সিটি মেয়র মনিরুল হক সাক্কু উপস্থিত না থাকলে অনেক বড় দুর্ঘটনা ঘটতে পারত বলে মনে করেন জাহাঙ্গীর আলম।

লিখিত বক্তব্যে সৈয়দ জাহাঙ্গীর আলম স্থানীয় সংসদ সদস্যকে উদ্দেশ্য করে বলেন, ১৩ই অক্টোবর পূজামণ্ডপের প্রতিমা থেকে পবিত্র কোরআন শরীফ সরানোর সময় মো. ফয়েজ নামে যে ব্যক্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেইসবুকে লাইভ প্রচার করেন তার সাথেও একজন জন প্রতিনিধির ছবি রয়েছে।

“তাহলে কি বোঝা যাবে ওই ব্যক্তি উক্ত জনপ্রতিনিধির লোক?” প্রশ্ন করেন বিএনপিনেতা জাহাঙ্গীর।

জাহাঙ্গীর আলম পূজামণ্ডপে পবিত্র কোরআন রাখার ঘটনাসহ পরবর্তী সকল অপ্রীতিকর ঘটনার তীব্র নিন্দা জানান এবং প্রকৃত দোষীদের খুঁজে বের করে বিচারের আওতায় নেয়ার দাবি জানান।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মহানগর বিএনপি নেতা আবদুর রউফ চৌধুরী ফারুক, মো. জসীম উদ্দিন, হাজী মাসুকসহ দলীয় নেতাকর্মীরা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক