মণ্ডপে হামলা-ভাংচুর: ক্ষতিপূরণ দাবি শান্তি পরিষদের

বিভিন্ন স্থানে পূজামণ্ডপে হামলা-ভাংচুরের ঘটনায় নিন্দা ও উদ্বেগ জানিয়ে ক্ষতিপূরণ দাবি করেছে বাংলাদেশ শান্তি পরিষদ।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2021, 11:42 AM
Updated : 23 Oct 2021, 11:47 AM

শান্তি পরিষদের প্রতিনিধি দল শনিবার বেলা ১১টায় কুমিল্লার নানুয়া দীঘির পাড় এলাকায় সাম্প্রতিক হামলায় ক্ষতিগ্রস্ত পূজামণ্ডপ ও মন্দিরসহ বিভিন্ন এলাকা পরিদর্শন করে এই দাবি জানায়।

পরিষদের সভাপতি মোজাফফর হোসেন পল্টূ বলেন, “বিভিন্ন স্থানে পূজামণ্ডপে হামলায় শান্তি পরিষদ তীব্র নিন্দা ও গভীর উদ্বেগ প্রকাশ করছে এবং অবিলম্বে এসব হামলাকারী ও তাদের নেপথ্য শক্তিকে আইনের আওতায় আনার দাবি জানাচ্ছে।

“একই সঙ্গে ক্ষতিপূরণ ও নিরাপত্তায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে প্রশাসনের ব্যর্থতা ও দায়িত্বে অবহেলার জন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছে।”

জাসদ সভাপতি হাসানুল হক ইনু, অবসরপ্রাপ্ত বিচারপতি মমতাজ উদ্দিন আহমেদ, ন্যাপের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক শাহাদাত হোসেইন, শান্তি পরিষদের সম্পাদকমণ্ডলীর সদস্য হাসান তারিক চৌধুরী প্রতিনিধি দলে ছিলেন।

ঘটনাস্থল পরিদর্শনের পর নেতারা বলেন, ধর্মীয় উগ্রবাদী ও কায়েমি স্বার্থবাদী মহলের কারণে বাংলাদেশে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের মানুষেরা এ বছর তাদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গাপূজা শান্তিপূর্ণভাবে উদযাপন করতে পারেনি। এ ঘটনা প্রতিবেশী দেশগুলোয় এবং সারাবিশ্বে বাংলাদেশ সম্পর্কে নেতিবাচক প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। হিন্দু সম্প্রদায়ের মানুষের মনে নতুন করে নিরাপত্তাহীনতার জন্ম দিয়েছে।

গত ১৩ অক্টোবর ভোরে কুমিল্লার নানুয়া দীঘির পাড়ে এক পূজামণ্ডপে কোরান শরিফ অবমাননার কথিত অভিযোগ তুলে অপপ্রচার চালানো হয়। এর জেরে কুমিল্লা, নোয়াখালী, ফেনী, মৌলভীবাজারসহ দেশের বিভিন্ন এলাকায় পুজামণ্ডপে হামলা, ভাংচুর, অগ্নিসংযোগ ও লুটপাট করা হয়।