এবার রংপুরের জেলেপল্লীতে আগুন, পুড়িয়ে দিল ঘর-গোয়াল

ফেইসবুকে এক তরুণের ধর্ম অবমাননার কথিত অভিযোগ তুলে রংপুরের পীরগঞ্জের মাঝিপাড়া জেলেপল্লীর ২৯টি বাড়ি আগুনে পুড়িয়ে দেওয়া হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকও রংপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2021, 08:57 PM
Updated : 18 Oct 2021, 05:03 AM

রোববার রাতে প্রায় সাত ঘণ্টার চেষ্টায় সেই আগুন নিয়ন্ত্রণে আনার কথা জানিয়েছে ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষ।

রংপুরের সহকারী পুলিশ সুপার মো. কামরুজ্জামান জানান, ফেইসবুকে মাঝিপড়ার এক হিন্দু তরুণ ‘ধর্মীয় অবমাননাকর’ পোস্ট দিয়েছেন অভিযোগ তুলে গ্রামের মধ্যে উত্তেজনা ছড়ানো হয়।

“খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে ওই তরুণের বসতবাড়ির আশপাশে অবস্থান নেয়। শেষ পর্যন্ত সেই বাড়িটি রক্ষা করা গেলেও হামলাকারীরা দূর থেকে কিছু বাড়িঘরে আগুন লাগিয়ে দেয়।”

ফায়ার সার্ভিসের কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানানো হয়, রাত পৌনে ৯টার দিকে আগুনের খবর পায় তারা। এরপর পীরগঞ্জ থেকে দুটি, মিঠাপুকুর থেকে দুটি ও রংপুর থেকে একটি ইউনিট সেখানে আগুন নেভাতে যায়। ভোর ৪টা ১০ মিনিটে আগুন নেভানো সম্ভব হয়।

আগুনে পুড়ছে ঘর। ছবি: ভিডিও থেকে নেওয়া।

নিয়ন্ত্রণকক্ষের দায়িত্বরত কর্মকর্তা জানান, পীরগঞ্জের মাঝিপাড়ায় ১৫জন মালিকের ২৯টি বসতঘর, দুটি রান্নাঘর, দুটি গোয়াল ঘর এবং ২০টি খড়ের গাদা আগুনে পুড়ে গেছে। রংপুর থেকে পাঠানো প্রতিবেদনে বলা হয়েছে- এ আগুন দিয়েছে 'উশৃংখল জনতা'।

দুর্গাপূজা চলাকালে কুমিল্লার একটি পূজামণ্ডপে কোরআন অবমাননার কথিত অভিযোগ তুলে শুরু সহিংসতা শুরুর পর গত কয়েকদিনে তা ছড়িয়েছিল চট্টগ্রাম, নোয়াখালী, কক্সবাজার, ফেনীসহ বিভিন্ন অঞ্চলে। এবার এর রেশ ছড়ালো রংপুরেও।

পীরগঞ্জের জেলেপল্লীতে লাগা আগুনের কয়েকটি ভিডিও রোববার মাঝরাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এসব ভিডিওতে অন্ধকারের মধ্যে গ্রাম থেকে লাল আগুনের লেলিহান শিখা দেখা যায়। এ সময় পুলিশ হামলাকারীদের বাধা দেওয়ারও চেষ্টা করে।

পুলিশের সঙ্গে হামলাকারীদের সংঘাতের কিছু ভিডিওচিত্রও ছড়িয়ে পড়েছে। তবে সে বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি পুলিশ।

আরও পড়ুন