ফেনীতে ৭ পায়ের বাছুরের জন্ম

ফেনীর দাগনভূঞায় একটি সাত পায়ের একটি গরুর বাছুরের জন্ম হয়েছে।

ফেনী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2021, 08:30 AM
Updated : 11 Oct 2021, 08:30 AM

উপজেলার সিন্দুরপুর ইউনিয়নের চন্দ্রপুর মধ্যপাড়া গ্রামের বাসিন্দা রূপধন মিয়ার গাভি ওই বাছুরের জন্ম দেয়। সাত পায়ের বাছুরটি দেখতে উৎসুক লোকজন প্রতিদিন তার বাড়িতে ভিড় জমাচ্ছেন।

বাছুরের মালিক রূপধন মিয়া বলেন, গত ১০ বছর ধরে তিনি গাভিটি পালন করছেন; এটি গাভিটির চতুর্থ বাছুর। বাছুরটি জন্মের পর তার চারটি পা ছাড়াও পিঠের ওপরে আরও তিনটি পা দেখা যায়।

“এ বিষয়ে স্থানীয় উপজেলা পশু হাসপাতালে যোগাযোগ করলে চিকিৎসকেরা অপারেশনের মাধ্যমে তিনটি পা অপসারণ করা যাবে বলে জানিয়েছেন।”

তিনি বলেন, জন্মের পর থেকে বাছুরটি তার মা (গাভি) থেকে দুধ পান করছে না। এজন্য আলাদাভাবে তাকে দুধ পান করানোর চেষ্টা করা হচ্ছে।

দাগনভূঞায় উপজেলা ভেটেরিনারি সার্জন ডাক্তার মো. তারেক মাহমুদ জানান, বিরল আকৃতির এমন বাছুরের জন্ম নেওয়ার পর উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের একজন কর্মী বাছুরটি সম্পর্কে খোঁজখবর নিয়েছেন।

“এটি একটি জন্মগত ত্রুটি। শারীরিকভাবে গরুর বাছুরটি একটু সুস্থ হলে অপারেশন এর মাধ্যমে অতিরিক্ত তিনটি পা সরিয়ে ফেলা যাবে।”

তবে কোন কারণে অপারেশন না করা হলেও তার মূল চারটি পায়ের কোন সমস্যা হবে না। অতিরিক্ত তিনটি পা এক সময়ে অকেজো হয়ে যাবে বলে জানান তিনি।

সিন্দুরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুন্নবী জানান, সাত পায়ের বাছুরের জন্মের খবর ছড়িয়ে পড়লে রূপধন মিয়ার বাড়িতে  প্রতিদিন দর্শনার্থীরা ভিড় করছে।