দুটি সেতুর নির্মাণ শেষ হয়নি ১০ বছরে

মাদারীপুরের ডাসারের সঙ্গে গোপালগঞ্জের কোটালীপাড়া সংযোগকারী একটি সড়কে নির্মাণাধীন দুটি সেতুর কাজ প্রায় দশ বছরেও শেষ হয়নি।

রিপনচন্দ্র মল্লিক মাদারীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2021, 04:27 AM
Updated : 11 Oct 2021, 04:27 AM

এ কারণে ডাসার উপজেলার চলবলসহ আশপাশের ১০ গ্রামের মানুষকে সীমাহীন ভোগান্তি পোহাতে হয়। বিশেষ করে বর্ষায় তাদের দুর্ভোগের সীমা থাকে না।

অর্থাভাবে এই দুটি সেতুর কাজ ৩০ শতাংশের মতো হলেও বাকি কাজ ফেলে রাখা হয়েছে বলে সংশ্লিষ্টদের ভাষ্য।

সড়ক বিভাগ জানিয়েছে, মাদারীপুরের ডাসার উপজেলার থানার মোড় থেকে নবগ্রাম ইউনিয়নের ভেতর দিয়ে গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার রামশীল ইউনিয়নের বাজার পর্যন্ত পাঁচ কিলোমিটার একটি সড়ক ২০১২ সালে ১৩ কোটি ৪৩ লাখ ৮০ হাজার টাকা ব্যয়ে নির্মাণের উদ্যোগ নেয় মাদারীপুর সড়ক ও জনপথ অধিদপ্তর। এর অংশ হিসেবে দুটি সেতুর নির্মাণ কাজও শুরু করে সড়ক বিভাগ। সেতু দুটির নির্মাণ কাজ অর্ধেক শেষ হয়েছে।

সড়ক বিভাগের কর্মচারীরা জানান, কোটালীপাড়ার রামশীল বাজার ও ডাসার থানা (দক্ষিণ ডাসার) শহরের সংযোগ সড়ক নামের এই প্রকল্পে দুটি সেতু নির্মাণের কাজ ২০১৪ সালের জুন পর্যন্ত ৩০ শতাংশ শেষ দেখিয়েছে ঠিকাদারি প্রতিষ্ঠান সাংগুইন ইঞ্জিনিয়ার্স কোম্পানি লিমিটেড।

এরপর এই প্রকল্পের অর্থায়ন বন্ধ করে দেওয়াহলে সড়ক ও সেতুর নির্মাণ কাজ বন্ধ হয়ে যায়।

স্থানীয়রা বলেন, সড়ক ও সেতু না থাকায় দুর্ভোগে পড়ছে এই বিল অঞ্চলের ১০টি গ্রামের কয়েক হাজার মানুষ। স্কুলগামী শিশু ও রোগীদের সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হয়।

স্থানীয়রা এই বিল অঞ্চলের মানুষ ও স্কুলের শিক্ষার্থীদের সহজে যাতায়াতে জন্য রাস্তাটি দ্রুত নির্মাণের দাবি জানিয়েছেন।

এই সড়কটি গোপালগঞ্জের কোটালীপাড়া ও মাদারীপুরের ডাসার উপজেলার কমপক্ষে ১০ গ্রামের মানুষ ব্যবহার করছে।

কোটালীপাড়া উপজেলার পীড়ারবাড়ি বাজার বণিক সমিতির সভাপতি অরুণ মল্লিক বলেন, কোটালীপাড়ার পীড়ারবাড়ির স্লুইচগেট হয়ে রামশীল বাজার থেকে মাদারীপুরের ডাসার থানা শহর পর্যন্ত বিলের নিচু জমি ভরাট করে যদি একটি সড়ক নির্মাণ করা হয়, তাহলে এই বিল অঞ্চলের সাধারণ মানুষের যাতায়াত ব্যবস্থা সহজ হবে।

“এই এলাকায় একটি সড়ক নির্মাণের উদ্যোগ সরকার গ্রহণ করলেও সেটি প্রায় ১০ বছর ধরেই বন্ধ রয়েছে। সড়কটি নির্মাণ করা হলে বদলে যাবে এই অঞ্চলের সামাজিক ও অর্থনৈতিক চিত্র।”

ডাসার প্রেসক্লাবের সভাপতি সৈয়দ রাকিবুল ইসলাম বলেন, সাবেক যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেন মন্ত্রী থাকাকালীন এই এলাকায় দুটি সেতু ও একটি সড়ক নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। এর অংশ হিসেবে দুটি সেতুর অর্ধেক কাজ শেষও করে।

“কিন্তু তার মন্ত্রিত্ব যাওয়ার পর বন্ধ হয়েছে এই সড়ক ও ব্রিজের নির্মাণ কাজ। আমরা চাই আবার দ্রুত কাজ শুরু হোক।”

ডাসার উপজেলার নবগ্রাম ইউনিয়নের চলবল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নারায়ণ চন্দ্র সরকার বলেন, দীর্ঘদিন আগে এই রাস্তা ও ব্রিজের কাজ শুরু হয়েছে; কিন্তু কাজ শেষ হয়নি। এখন কাজটি বন্ধ।

“আমাদের ছোট ছোট বাচ্চাদের স্কুলে যেতে কষ্ট হয়। রাস্তা ও ব্রিজ না থাকায় অসুস্থ রোগীদের নিয়ে দুর্ভোগে পড়তে হয়। তাই সরকারের কাছে দাবি দ্রুত যেন রাস্তা ও ব্রিজের কাজ শুরু করা হয়।”

ঠিকাদারি প্রতিষ্ঠান সাংগুইন ইঞ্জিনিয়ার্স কোম্পানি লিমিটেডের নির্বাহী পরিচালক কাজী তৌহিদুল আলম বলেন, “আমরা প্রকল্পটির কাজের অর্ডার পেয়ে কাজ শুরু করেছিলাম। ৩০ ভাগ কাজ করার পরে হঠাৎ প্রকল্পটির অর্থ বরাদ্দ বন্ধ হয়ে যায়; এবং আমরাও কাজ বন্ধ রাখি। পরবর্তীতে এই প্রকল্পের আর অগ্রগতি হয়নি।”

মাদারীপুর সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম বলেন, এই সড়কের দুটি ব্রিজের অর্ধেক কাজ শেষে অর্থ সংক্রান্ত জটিলতায় নির্মাণ কাজ বন্ধ রয়েছে। তবে এখন নতুন করে এই রাস্তাটি যাতে দ্রুত সময়ের মধ্যে নির্মাণ করা যায় সেই জন্য সড়ক বিভাগ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে নতুন করে ডিজাইন প্রণয়ন করা হয়েছে। সাইট ভিজিটও করা হয়েছে। শিঘ্র্রই কাজ শুরু হবে।