জাবির সাবেক উপ-উপাচার্য আফসার উদ্দীন নেই

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক সাবেক উপ-উপাচার্য আফসার উদ্দীন মারা গেছেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2021, 11:27 AM
Updated : 9 Oct 2021, 11:53 AM

শনিবার দুপুরে জাতীয় হৃদরোগ হাসপাতালে ৬২ বছর বয়সে তার মৃত্যু হয় বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সভাপতি অধ্যাপক সোমা মুমতাজ সাংবাদিকদের বলেন, “অধ্যাপক আফসার উদ্দীন আমাদের ছেড়ে চলে গেছেন। এক সাবেক শিক্ষার্থীর বিয়ের আশীর্বাদে অংশ নিতে আফসার উদ্দীন স্যার খুলনায় গিয়েছিলেন। অনুষ্ঠান শেষে আজ সকালে যশোর বিমানবন্দর থেকে বিমানযোগে ঢাকায় ফিরেন।

“বিমানবন্দরে নামার পর তার হৃদক্রিয়ায় সমস্যা দেখা দেয়৷ চিকিৎসার জন্য সেখান থেকে সরাসরি জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটে নেওয়া হয় অধ্যাপক আফসার উদ্দীনকে।"

অধ্যাপক সোমা বলেন, তাকে জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের সিসিইউতে রেখে চিকিৎসা দেওয়া হয়। সেখানে দুপুর পৌনে ২টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

আফসার উদ্দীন একাধারে কবি, নাট্যকার, অনুবাদক, গবেষক ও সাহিত্য সমালোচক ছিলেন। তিনি আফসার আহমেদ নামেই লেখালেখি করতেন।

তিনি স্ত্রী, এক মেয়ে, সহকর্মী, শিক্ষার্থী ও অগণিত গুণগ্রাহী রেখে গেছেন।

আজ বাদ এশা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে তার নামাজে জানাযা অনুষ্ঠিত হবে।

মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলার জামসা গ্রামে তার মরদেহ দাফন করা হবে বলে বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

অধ্যাপক ড. আফসার উদ্দীন আহমদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র। তিনি বিশ্ববিদ্যালয়ের সপ্তম ব্যাচের বাংলা বিভাগের ছাত্র ছিলেন। বাংলা বিভাগে শিক্ষক হিসেবে যোগদানের পর নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ খোলা হলে তিনি এই বিভাগে যোগদান করেন। তিনি নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের চেয়ারম্যান, চারুকলা বিভাগের চেয়ারম্যান, প্রক্টর, কলা ও মানবিকী অনুষদের নির্বাচিত ডিন এবং বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) পদে অধিষ্ঠিত ছিলেন।

উপাচার্যের শোক প্রকাশ

অধ্যাপক আফসার উদ্দীনের আকস্মিক মৃত্যুতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যায়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম গভীর শোক প্রকাশ করেছেন। 

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কার্যালয়ের ভারপ্রাপ্ত পরিচালক মোহাম্মদ মহিউদ্দিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

শোকবার্তায় বলা হয়, অধ্যাপক ড. আফসার আহমদের অকাল প্রয়াণে দেশ, জাতি এবং বিশ্ববিদ্যালয়ের অপূরণীয় ক্ষতি হলো। বিশ্ব নাট্যজগতে বিশেষ করে বাংলাদেশের নাট্যজগতে তার শূন্যতা পূরণ হবার নয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক