বেগমগঞ্জে বিবস্ত্র করে নির্যাতন: ধর্ষণ মামলায় সেই দেলোয়ারের যাবজ্জীবন

নোয়াখালীর বেগমগঞ্জে এক নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় আলোচিত দেলোয়ার বাহিনী প্রধান দেলোয়ার হোসেন দেলু ও তার সহযোগী আবুল কালামের যাবজ্জীবন কারাদণ্ড হয়েছে ধর্ষণ মামলায়।

নোয়াখালী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2021, 09:32 AM
Updated : 4 Oct 2021, 11:50 AM

সোমবার জেলার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক জয়নাল আবেদীন আসামিদের উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী মামুনুর রশীদ লাভলু জানান, যাবজ্জীবনের পাশাপাশি আসামিদের প্রত্যেককে ৫০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন বিচারক।

চাঞ্চল্যকর এ মামলায় ১৩ কার্যদিবসে বাদীপক্ষের ১২ জন ও আসামিপক্ষের তিনজন সাক্ষীসহ মোট ১৫ জনের সাক্ষ্য গ্রহণ করা হয় বলে জানান তিনি।

সকালে রায় ঘোষণার আগে জেলা কারাগার থেকে মামলার দুই আসামিকে আদালতে নেওয়া হয়। রায় ঘোষণার পর পুলিশ পাহাড়ায় আবার তাদেরকে কারাগারে নিয়ে যাওয়া হয়।

মামলার নথি থেকে জানা যায়, ২০২০ সালের ২ সেপ্টেম্বর একলাশপুর ইউনিয়নের জয়কৃষ্ণপুর গ্রামে দেলোয়ার বাহিনীর সদস্যরা মধ্যবয়সী এক নারীকে ঘরে ঢুকে বিবস্ত্র করে নির্যাতন করে।

এ সময় মোবাইল ফোনে ধারণ করা একটি ভিডিও ঘটনার একমাস পর ৪ অক্টোবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। সন্ত্রাসীদের ভয়ে আত্মগোপনে থাকা ওই নারীকে ওইদিনই উদ্ধার করে পুলিশ হেফাজতে নেওয়া হয়।

এরপর ওই নারী ২০১৯ সালের ৫ অক্টোবর এবং ২০২০ সালের ৭ এপ্রিল দুই দফায় তাকে ধর্ষণের অভিযোগে দেলওয়ার ও কালামের বিরুদ্ধে বেগমগঞ্জ মডেল থানায় মামলা করেন।

এছাড়া বিবস্ত্র করে নির্যাতন এবং ভিডিও ধারণ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়ার ঘটনায় নারী ও শিশু নির্যাতন দমন আইন এবং পর্ণগ্রাফি আইনে আরও দুটি মামলা করেন ওই নারী।

এ মামলা দুটিতে দেলোয়ারের সহযোগী কালামসহ আরও আটজনকে আসামি করা হয়।

গত ১৭ ফেব্রুয়ারি ধর্ষণ মামলার দুই আসামি দেলোয়ার ও আবুল কালামের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।

এ রায়ে সন্তোষ প্রকাশ করে আইনজীবী মামুনুর রশীদ লাভলু বলেন, “আমরা দুই আসামির সর্বোচ্চ সাজা চেয়েছিলাম। তবে আদালত যে রায়ে দিয়েছে তাতে আমরা সন্তুষ্ট।“

মামলার বাদী সেই নারী বলেন, “আমি তাদের মৃত্যুদণ্ড চেয়েছিলাম। আদালতের এ রায়ের ফলে আসামিরা কারাগার থেকে ছাড়া পাওয়ার সুযোগ পাবে না। এতে আমি সন্তুষ্ট।”