চাঁদপুরে মা ইলিশ রক্ষা কার্যক্রম উদ্বোধন

চাঁদপুর জেলা টাস্কফোর্সের উদ্যোগে মা ইলিশ রক্ষা কার্যক্রমের উদ্বোধন ও নৌ র‍্যালি অনুষ্ঠিত হয়েছে।

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2021, 08:38 AM
Updated : 4 Oct 2021, 08:38 AM

সোমবার সকালে চাঁদপুর শহরের তিন নদীর মোহনা বড়স্টেশন মোলহেডে এই অভয়াশ্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন চাঁদপুর জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।

ইলিশ অভয়াশ্রম কর্মসূচির আওতায় মা ইলিশ রক্ষায় চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর ৭০ কিলোমিটার এলাকায় ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশসহ সকল ধরনের মাছ ধরা নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, “একটি মা ইলিশ রক্ষা করা মানে ১২ থেকে ১৩ লাখ ইলিশ মাছ রক্ষা করা। তাই এই মুহূর্তে যদি আমরা একটু সচেতন হই এবং মা ইলিশ নিধন না করি তাহলে আগামীতে এর সুফল আমরা পাব।

“ঝাঁকে ঝাঁকে ইলিশ ঘাটে আসবে সেক্ষেত্রে ইলিশের দাম অনেক কমে যেতে পারে। আর দাম কমলে আমরা সকলে মিলে মিশে ইলিশ খেতে পারব।”

অভয়াশ্রমের ২২ দিন নদীতে কোনভাবেই জেলেদের নামতে দেওয়া হবে না জানিয়ে অঞ্জনা বলেন, “এ বিষয়ে জেলা প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থানে থাকবে। যদি কেউ এই নিষেধাজ্ঞা অমান্য করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।”

প্রাকৃতিক সম্পদ ইলিশ রক্ষায় জেলেদের পাশাপাশি সাধারণ জনগনকেও সচেতন হওয়ার আহ্বান জানান জেলা প্রশাসক।

এদিকে মা ইলিশ রক্ষা কার্যক্রম বাস্তবায়নের জন্য আইন-শৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থানে রয়েছে বলে জেলার পুলিশ সুপার মিলন মাহমুদ জানান।

তিনি বলেন, “শুধু নদীতে নয় স্থলভাগেও যাতে কেউ মাছ বিক্রি করতে না পারে সে জন্য কঠিন নজরদারি রাখা হবে।”

চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল বলেন, মা ইলিশ রক্ষায় সরকার ঘোষিত নির্দেশনা যদি মেনে চলি তাহলে এর সুফল আমরা নিজেরাই ভোগ করব।

নদীতে যদি কোন জেলে মাছ ধরা অবস্থায় আটক হয় তাহলে কোন জনপ্রতিনিধি যাতে তার পক্ষের সুপারিশ করতে না আসে সেজন্য সাংবাদিক ও স্থানীয় মানুষকে নজর রাখার আহ্বান জানান তিনি।

জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান জানান, ইলিশ অভয়াশ্রম কর্মসূচির আওতায় ২২ দিন ইলিশসহ সকল ধরনের মাছ ধরা নিষেধ। এ সময় ৪৪ হাজার জেলে পরিবারকে ২০ কেজি করে চাল দেওয়া হবে।

অনুষ্ঠানে নৌ পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো. বেলায়েত হোসেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ, কোস্টগার্ড স্টেশন কমান্ডার সাব-লেফটেন্যান্ট রুহান মোর্শেদ ও  চাঁদপুর প্রেসক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।