জিয়া ১২শ সামরিক কর্মকর্তাকে হত্যা করেন: হানিফ

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান ‘১২শ সামরিক কর্মকর্তাকে হত্যা করেছিলেন’ যা গণহত্যার সামিল বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ।

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2021, 02:18 PM
Updated : 3 Oct 2021, 03:40 PM

রোববার বিকালে চাঁদপুর সার্কিট হাউসে সাংবাদিকদের তিনি বলেন, “১৯৭৭ সালের ২ অক্টোবর ১২০০ সামরিক কর্মকর্তাদের জিয়াউর রহমান হত্যা করেছিল, তা ছিল অত্যন্ত মর্মান্তিক। এই সেনাদের পরিবার জিয়াউর রহমানের মরনোত্তর যে বিচার দাবি করছে তা যৌক্তিক। আমাদেরও সেই দাবির সাথে একাত্মতা রয়েছে।

“সেদিন জিয়াউর রহমান জাপান এয়ারলাইন্সের বিমান ছিনতাইয়ের ঘটনায় মিথ্যা মামলা দিয়ে তাদের সামরিক আদালতে ফাঁসি কার্যকর করেছিলেন - যা ছিল গণহত্যার সামিল।”

সেদিন জাপান এয়ারলাইন্সের একটি বিমান ছিনতাই হয়েছিল; কিন্তু এটির সাথে বাংলাদেশের কোনো সম্পর্ক ছিল না বলে উল্লেখ করেন হানিফ।

তিনি বলেন, আওয়ামী লীগের ইতিহাসে রেকর্ড নেই বন্দুকের নল দিয়ে ক্ষমতায় আসা। যারা এই প্রক্রিয়ায় ক্ষমতায় এসেছে তারাই বলছে আওয়ামী লীগ এভাবে ক্ষমতায় থাকবে।

“অথচ এই প্রক্রিয়ায় বিএনপির জিয়া এবং তার দল ক্ষমতায় এসেছিল। আজও সেইভাবে ক্ষমতায় আসার চেষ্টা করছে। ২০০৬ সালে বিএনপি তাদের রাষ্ট্রপতিকে দিয়ে আবারও অবৈধভাবে ক্ষমতা দখল করতে চেয়েছিল; কিন্তু জনতার রোষানলে তা করতে ব্যর্থ হয়।”

সকালে সার্কিট হাউজে আওয়ামী লীগের বর্ধিত সভা ছিল। দুপুর ৩টার দিকে সভা শেষ হলে সেখান থেকে বের হয়ে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।