আওয়ামী লীগে পদপ্রাপ্তি, রোদে দাঁড়িয়ে শিক্ষার্থীদের সংবর্ধনা

জয়পুরহাট জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক পদ পাওয়ায় এক নেতাকে সংবর্ধনা দেওয়া হয়েছে, যে আয়োজনে দুইটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের রোদে দাঁড় করিয়ে রাখা হয় দীর্ঘ সময়।

মোমেন মুনি জয়পুরহাট  প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2021, 05:36 PM
Updated : 25 Sept 2021, 05:37 PM

শনিবার দুপুরে আক্কেলপুর উপজেলার সোনামুখী উচ্চ বিদ্যালয় এবং আক্কেলপুর মহিলা ডিগ্রী কলেজে এ ঘটনা ঘটে।

সংবর্ধনা নিয়েছেন গোলাম মাহফুজ চৌধুরী অবসর, যিনি এবার জেলা আওয়ামী লীগের ‘যুগ্ম সাধারণ সম্পাদক’ পদ পেয়েছেন।

পৃথক এই দুই সংবর্ধনা অনুষ্ঠানে সোনামুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহমান এবং আক্কেলপুর মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ আতিকুর রহমান, উপাধ্যক্ষ আবিদা সুলতানা কুইন উপস্থিত ছিলেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুর ১২টার আগে থেকে আক্কেলপুর কলেজ গেট থেকে ভেতরে প্রশাসনিক ভবন পর্যন্ত দুই পাশে রোদের মধ্যে এক ঘণ্টারও বেশি সময় ধরে শিক্ষার্থীরা হাতে ফুলের ডালা নিয়ে লাইনে দাঁড়িয়ে ছিলেন।

এরপর জেলা আওয়ামী লীগের নতুন কমিটিতে সদ্য যুগ্ন সাধারণ সম্পাদক হিসেবে মনোনীত গোলাম মাহফুজ চৌধুরী অবসর এসে প্রাইভেট কার থেকে নামলে তাকে শিক্ষকরা ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানান। এরপর কলেজ গেট থেকে দুই পাশে লাইন হয়ে দাঁড়িয়ে থাকা ওই কলেজের শিক্ষার্থীরা এই নেতাকে ফুল ছিঁটিয়ে দিলে হাত নেড়ে নেড়ে সংবর্ধনা গ্রহণ করেন মাহফুজ।

এরপর তিনি সোনামুখী উচ্চ বিদ্যালয়ে যান এবং সেখানেও একইভাবে তিনি ফুলেল শুভেচ্ছা ও সংবর্ধনা গ্রহণ করেন।

সোনামুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহমান বলেন, “গোলাম মাহফুজ চৌধুরী অবসর এই বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি। তাই আমরা বিদ্যালয়ের পক্ষ থেকে সংবর্ধনা দিয়েছি।”

গোলাম মাহফুজ চৌধুরী কলেজের কোনো পদে না থাকলেও শিক্ষার্থীদের লাইনে দাঁড় করিয়ে কেন সংবর্ধনা দেওয়া হয়েছে জানতে চাইলে আক্কেলপুর মহিলা ডিগ্রী কলেজের উপাধ্যক্ষ আবিদা সুলতানা কুইন কোনো মন্তব্য করেননি।

আক্কেলপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মকবুল হোসেন সাংবাদিকদের বলেন, “দোষ শিক্ষা প্রতিষ্ঠানের নয়, দোষ নেতার। এটা তো করেছেন নেতা। তাই শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে কোনো কিছু করা যাবে না। শিক্ষার্থীদের রাস্তায় লাইনে দাঁড় করিয়ে কোনো নেতা, এমপি, মন্ত্রী এই ধরনের শুভেচ্ছা নিতে পারেন না।”

জয়পুরহাট জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম মাহফুজ চৌধুরী অবসর সাংবাদিকদের বলেন, “শনিবার দুপুরে আক্কেলপুর মহিলা ডিগ্রী কলেজ এবং সোনামুখী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীরা আমাকে সংবর্ধনা দিয়েছেন। একইভাবে জাফরপুর এলাকাতেও আমাকে সংবর্ধনা দেওয়া হবে।”

তবে শিক্ষার্থীদের লাইনে দাঁড় করিয়ে রেখে সংবর্ধনা নেওয়া যাবে কিনা জিজ্ঞাসা করলে তিনি কোনো মন্তব্য করেননি।

জয়পুরহাট জেলা আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান আরিফুর রহমান রকেট বলেন, “গোলাম মাহফুজ চৌধুরী অবসর আক্কেলপুর উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও আক্কেলপুর পৌরসভার মেয়র ছিলেন। সম্প্রতি জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হয়েছেন।

সংবর্ধনার ঘটনাটি জানতে চাইলে তিনি বলেন, “এভাবে কোনো নেতাই সংবর্ধনা গ্রহণ করতে পারবেন না।”

জয়পুরহাট জেলা প্রশাসক শরিফুল ইসলাম বলেন, “এই ধরনের কোনো অনুষ্ঠান করার সুযোগ নেই। আমি বিষয়টি খোঁজ নিয়ে দেখি। এরকম যদি কোনো প্রতিষ্ঠান করে এবং কোনো কর্তৃপক্ষের পক্ষ থেকে যদি কোনো অভিযোগ আসে নিশ্চয় আমরা এটা খতিয়ে দেখে তদন্ত করে যাথাযত ব্যবস্থা গ্রহণ করব।”