বেতনের দাবি: একই কারখানার শ্রমিকদের ফের সড়ক অবরোধ

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে বকেয়া বেতনের দাবিতে একটি পোশাক কারখানার শ্রমিকরা দ্বিতীয় দিনও সড়ক অবরোধ ও বিক্ষোভ করেছে।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2021, 06:07 PM
Updated : 23 Sept 2021, 06:07 PM

বৃহস্পতিবার সকালে ওপেক্স গ্রুপের ‘সিনহা গার্মেন্টস’-এর শ্রমিকরা ঢাকা-সিলেট ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ ও বিক্ষোভ করে।

এ সময় দুই মহাসড়কে যানজটের সৃষ্টি হয়। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করলে ধাওয়া পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কয়েক রাউন্ড টিয়ারশেল ও শটগানের গুলি ছুড়েছে।

এর আগে গত বুধবার বিকালে একই দাবিতে কাঁচপুর এলাকায় সিনহা গার্মেন্টসের শ্রমিকরা টায়ার জ্বালিয়ে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে রাখে। সন্ধ্যা সাড়ে ৭টার দিকে পুলিশ বিক্ষুব্ধ শ্রমিকদের মহাসড়ক থেকে সরিয়ে দিতে গেলে পুলিশের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষ, ধাওয়া-পাল্টাধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপ হয়।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, বৃহস্পতিবার সকালে শ্রমিকরা দ্বিতীয় দিনে বকেয়া বেতনভাতার দাবিতে কারখানার সামনে অবস্থান নেয়। পরে বিক্ষুব্ধ শ্রমিকরা ঢাকা-সিলেট ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে অবরোধ করে। এতে দুটি মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে তাদের মহাসড়ক থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়। এ সময় পুলিশের সঙ্গে শ্রমিকদের শুরু হয় ধাওয়া-পাল্টাধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এ সময় কাঁচপুর শিল্পাঞ্চল পুলিশ কয়েক রাউন্ড শটগানের গুলি ও টিয়ারশেল নিক্ষেপ করে। পরে শ্রমিকরা মহাসড়ক থেকে ছত্রভঙ্গ হয়ে গেলে বেলা ১১টার দিকে পরিস্থিতি স্বাভাবিক হয়।

শ্রমিকদের অভিযোগ, মালিকপক্ষ শ্রমিকদের বেতন প্রদান নিয়ে টালবাহানা করছে। বেতন না পাওয়ায় তারা ঘর ভাড়া ও দোকান-বাকি পরিশোধ করতে পারছেন না।

এ বিষয়ে শিল্প পুলিশের পরিদর্শক (গোয়েন্দা) শেখ বশির আহমেদ বলেন, বকেয়া বেতনের দাবিতে শ্রমিকরা মহাসড়ক অবরোধ করেছিল। পুলিশ তাদের ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দিয়েছে।

শ্রমিকদের জুলাই মাসের বেতন বকেয়া রয়েছে বলে তিনি জানান।