বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে হল খোলার সিদ্ধান্ত

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

ময়মনসিংহ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2021, 10:39 AM
Updated : 23 Sept 2021, 10:39 AM

শুক্রবার হল খুলে দেওয়ার পর সোমবার থেকে পরীক্ষা নেওয়া শুরু হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা এ কে এম জাকির হোসেন।

তিনি বলেন, করোনাভাইরাস পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় একাডেমিক কাউন্সিলের সভায় চতুর্থ বর্ষের জন্য সোমবার ও অন্যান্য বর্ষের শিক্ষার্থীদের জন্য ৩ অক্টোবর হল খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

এখন সিন্ডিকেটের সভার মাধ্যমে সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে জানিয়ে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী মিলিয়ে প্রায় এক হাজা ৪০০ জনকে টিকা দেওয়া হয়েছে। সাতটি অনুষদের ছয় হাজার শিক্ষার্থীকে টিকার আওতায় আনা হয়েছে। কিছু বাকি থাকলেও তারা টিকা নিয়ে নেবেন পরে। সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে নির্দেশনা দেওয়া হয়েছে। যাদের শিক্ষা কার্যক্রমে একটু ভাটা পড়েছে তাদের প্রয়োজনে বন্ধের দিনেও পরীক্ষা নেওয়া হবে।

২০২০ সালের সালের ২৭ মার্চ থেকে করোনাভাইরাসের কারণে বিশ্ববিদ্যালয়ের সব হল বন্ধ করে দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ে মোট ১৩টি আবাসিক হল রয়েছে। তার মধ্যে ছাত্রীদের চারটি।

ডিন কাউন্সিলের আহ্বায়ক এ কে ফজলুল হক ভূঁইয়া বলেন, বিশ্ববিদ্যালয়ে স্নাতক ফাইনাল বর্ষে প্রায় এক হাজার ১৫০ জন শিক্ষার্থী রয়েছেন এবং স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষার্থীর সংখ্যা প্রায় দুই হাজার। ২৭ সেপ্টেম্বর থেকে অনার্স চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের সশরীরে ফাইনাল পরীক্ষা শুরু হবে। এ কারণে চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের জন্য আগামীকাল হল খুলে দেওয়া হবে। তবে প্রথম থেকে তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের জন্য হল খুলে দেওয়া হবে ৩ অক্টোবর। তাদের সেমিস্টার ফাইনাল শুরু হবে ১৭ অক্টোবর। এছাড়া যেসব বর্ষের ব্যবহারিক ক্লাস ও ক্লাস টেস্ট এখনও শেষ হয়নি তাদের ৪-১০ অক্টোবরের মধ্যে ক্লাস এবং পরীক্ষা শেষ করতে হবে।