টঙ্গীতে দুর্ঘটনা: সাড়ে ৭ ঘণ্টা পর ট্রেন চলাচল শুরু

গাজীপুরের টঙ্গীতে লাইনচ্যুত মালবাহী ট্রেনের তিনটি বগি উদ্ধার এবং ক্ষতিগ্রস্ত রেলপথ মেরামতের পর ঢাকার সঙ্গে সারা দেশের ট্রেন চলাচল আবার শুরু হয়েছে। 

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2021, 01:19 PM
Updated : 21 Sept 2021, 01:19 PM

মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় টঙ্গীর কেরানীর টেক এলাকায় এ দুর্ঘটনার পর প্রায় সাড়ে সাত ঘণ্টা ঢাকার সঙ্গে চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ এবং উত্তবঙ্গের ট্রেন চলাচল বন্ধ থাকে।

রিলিফ ট্রেন এসে লাইনচ্যুত বগিগুলো সরিয়ে নেওয়ার পর বিকাল ৫টা ৫৫ মিনিটে আবার ট্রেন চলাচল শুরু হয় বলে টঙ্গীর স্টেশন মাস্টার মো. রাকিবুর রহমান জানান।

তিনি বলেন, চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকামুখী মালবাহী ট্রেনটি কেরানীর টেক এলাকায় পৌঁছালে তিনটি বগি লাইন থেকে বেরিয়ে যায়। ফলে বেশ অনেকটা রেলপথ ক্ষতিগ্রস্ত হয়।

এ ঘটনায় কেউ হতাহত না হলেও লাইন বন্ধ থাকায় ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর স্টেশনসহ বিভিন্ন স্টেশনে কয়েকটি ট্রেন আটকা পড়ে।

রেলওয়ের জনসংযোগ বিভাগের উপ পরিচালক গীতি ধর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, দুপুরের দিকে মালবাহী ট্রেনটির ইঞ্জিন আলাদা করে ঢাকায় নিয়ে আসা হয়েছে। উত্তরবঙ্গ থেকে যেসব ট্রেন জয়দেবপুর পর্যন্ত চলে এসেছিল, সেগুলোকে পাইলটিংয়ের মাধ্যমে ধীরে ধীরে ঢাকায় নিয়ে আসা হয়। তবে ঢাকা-চট্টগ্রাম লাইনে ট্রেন চলাচাল পুরোপুরি বন্ধ থাকে।

দুপুর ১টা ২০ মিনিটে রিলিফ ট্রেন ঘটনাস্থলে পৌঁছে লাইনচ্যুত বগি সরানোর কাজ শুরু করে। পরে ক্ষতিগ্রস্ত লাইনও মেরামত করা হয়।

রেলওয়ের ঢাকা বিভাগীয় ব্যবস্থাপক সাদিকুর রহমান জানান, এ দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে ঢাকা বিভাগীয় পরিবহন কর্মকর্তা মো. খাইরুল কবিরকে প্রধান করে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।