ভাওয়াল রাজবাড়ি সংরক্ষণের দাবি

গাজীপুরের ঐতিহ্যবাহী ভাওয়াল রাজার বাড়িসহ তার গড়া বিভিন্ন স্থাপনা সংরক্ষণের দাবি জানিয়েছে এলাকাবাসী।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2021, 12:44 PM
Updated : 21 Sept 2021, 12:44 PM

এই দাবিতে মঙ্গলবার দুপুরে মানববন্ধন করে গাজীপুর জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছে ‘গাজীপুর ঐতিহ্য ও উন্নয়ন’ নামের স্থানীয় এক সংগঠন।

সংগঠনটির আহ্বায়ক মো. সামসুল হক বলেন, ১৫০ বছর আগে প্রায় ১৫ একর জায়গাজুড়ে নির্মাণ করা ৩৬৫ কক্ষের ভাওয়াল রাজবাড়িটি এখন জেলা প্রশাসনের কার্যালয়। এ বাড়িতে জেলা প্রশাসনের বিভিন্ন বিভাগের অফিস স্থাপন করতে গিয়ে বাড়িটির অবকঠামো পরিবর্তন ও পরিবর্ধন করা হয়েছে। রাজবাড়ির আশপাশ জেলা প্রশাসন ও পুলিশ বিভাগের কর্মকর্তাদের বাসস্থান হিসেবে ব্যবহৃত হচ্ছে।

“এতে রাজবাড়ির মূল সৌন্দর্য ও কারুকার্য ধ্বংস হচ্ছে। এখনও রাজার আমলে নির্মিত এসব অবকাঠামো ধ্বংস করা হচ্ছে। এসব সংরক্ষণে প্রত্নতত্ত্ব বিভাগে আবেদন করলেও তা রক্ষা হচ্ছে না।”

ভাওয়াল রাজবাড়ি থেকে জেলা প্রশানের বিভিন্ন কার্যালয় অন্যত্র সরিয়ে এটিকে পর্যটন কেন্দ্রে রূপান্তর, তৎকালীন ইতিহাস, ঐতিহ্য সংরক্ষণের জন্য যাদুঘর নির্মাণ, ভাওয়াল রাজবাড়ি সংলগ্ন সরকারি ভূমিতে কোনো স্থায়ী অবকাঠামো নির্মাণ না করার দাবি তারা স্মারকলিপিতে উল্লেখ করেন।

স্মারকলিপিতে আরও বলা হয়, রাজ শ্মশান, স্কুল ভবন, রাজ পরিবারের কর্মচারীদের বাড়ি, নিরাপদ জলের উৎস সুবিশাল রাজদিঘী, মন্দির, রাজকীয় বিনোদন মঞ্চসহ পরিপূর্ণ রাজ প্রাসাদটি সংরক্ষণ করা হলে দেশ-বিদেশের জ্ঞান পিপাসু পর্যটকদের কৌতুহল মেটাবে।

এসব স্থাপনা প্রকৌশলী ও স্থাপত্যবিদদের গবেষণারও বিষয়বস্তু হতে পারে বলে এই সংগঠন সংশ্লিষ্টরা মনে করেন।

এ ব্যাপারে তারা প্রত্নতত্ত্ব অধিদপ্তরের দৃষ্টি আকর্ষণ করেছেন। 

মানববন্ধন ও স্মারকলিপি প্রদানকালে সংগঠনটির আহ্বায়ক মো. সামসুল হক ছাড়াও সদস্য সচিব মো. শরীফুল ইসলাম, সদস্য ভাষা সৈনিক আলাউদ্দিন, অ্যাডভোকেট আনিসুর রহমান কাজল, কাজী মরিয়ম আক্তার ময়না প্রমুখ উপস্থিত ছিলেন।