বেনাপোল এখন ৭ দিনই খোলা

ভ্রমণ শর্ত শিথিল হওয়ায় বেনাপোল বন্দর দিয়ে এখন সপ্তাহের সাত দিনই ভারত-বাংলাদেশের মধ্যে যাতায়াত করতে পারবেন যাত্রীরা।

বেনাপোল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2021, 07:38 AM
Updated : 21 Sept 2021, 07:38 AM

কোভিড-১৯ মহামারীর প্রকোপ কম থাকায় সরকার এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন বন্দর ইমিগ্রেশন পুলিশের ওসি আহসান হাবিব।

তিনি বলেন, ভারত ভ্রমণে সরকার শর্ত শিথিল করায় এখন আর ভ্রমণকারীদের কোনো অনাপত্তিপত্র লাগবে না। তবে করোনাভাইরাস নেগেটিভ সনদ থাককতে হবে এখনও।

এর আগে সপ্তাহে তিন দিন রোববার, মঙ্গলবার ও বৃহস্পতিবার ভারত থেকে বাংলাদেশিরা ফিরতে পারতেন। ফেরার সময় কলকাতায় নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের অনাপত্তিপত্র থাকা ছিল বাধ্যতামূলক। তার ওপর সপ্তাহে দুই দিন শনি ও রোববার দূতাবাস বন্ধ থাকায় অনাপত্তিপত্র নিতে না পেরে আটকা পড়তেন অনেক বাংলাদেশি।

ওসি আহসান হাবিব বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে নতুন নির্দেশনা পাওয়ার পর থেকে তা বাস্তবায়ন শুরু হয়েছে। এখন থেকে সপ্তাহের সাত দিনই ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত যাতায়াত করা যাবে। আদেশটি কার্যকর হওয়ায় গত দুই দিনে এক হাজার ৬২৫ জন বন্দর ব্যবহার করেছেন। তবে ভারত ভ্রমণ ভিসা এখনও বন্ধ রয়েছে। বর্তমানে শুধু মেডিকেল, বিজনেস ও স্টুডেন্ট ভিসায় যাত্রীরা যাচ্ছেন।

বেনাপোল ইমিগ্রেশনের স্বাস্থ্য বিভাগের চিকিৎসা কর্মকর্তা জাহিদুল ইসলাম বলেন, সোমবার ভারত থেকে ৩২০ জন বাংলাদেশে ফিরেছেন। ভারতে গেছেন ৫৪৩ জন। রোববার ভারত থেকে ফিরেছেন ৩০৯ জন। ভারতে গেছেন ৪৫৩ জন। যারা ভারত থেকে ফিরেছেন, সবাইকে নিজেদের বাড়িতে ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

ভারতে করোনাভাইরাস মহামারী আকার ধারণ করলে বাংলাদেশ সরকার গত ২৬ এপ্রিল ভারত ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করে। এই সময়ে কেউ চিকিৎসার জন্য যেতে পেরেছেন শুধু স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে। গত ২২ অগাস্ট থেকে চিকিৎসা নিতে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে।