খুলনার সোনাডাঙ্গা বাস টার্মিনাল ঘিরে যানজট

খুলনা শহরের সোনাডাঙ্গা বাস টার্মিনাল এলাকার সড়কে দিন-রাত যানজট লেগে থাকছে।

শুভ্র শচীন খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2021, 06:02 AM
Updated : 21 Sept 2021, 06:14 AM

খুলনা-সাতক্ষীরা রুটের বাস টার্মিনালে আসা-যাওয়ার সড়কটি চলাচলের অনুপযোগী হওয়ায় এই যানজট বলে জানান সংশ্লিষ্টরা।

খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. মাহাবুবুল ইসলাম বলেন, সোনাডাঙ্গা বাস টার্মিনাল এলাকায় যানজট নিরসনে বাসস্ট্যান্ডের রাস্তা নির্মাণ, চাতাল উঁচু করা, টার্মিনালের প্ল্যাটফর্ম, টার্মিনালের ভেতরের পানি নিষ্কাশনের জন্য নালা নির্মাণ, বিভিন্ন রুটে চলাচলকারী পরিবহন পৃথকভাবে টার্মিনালে আগমন-বহির্গমনের পথ নির্মাণে কাজ শুরু করেছেন তারা।

তিনি বলেন, সাতক্ষীরা রুটের পরিবহনগুলো বাস টার্মিনালে যাত্রী নামিয়ে দিয়ে আবার সোনাডাঙ্গা বাইপাস দিয়ে চলে যাবে। এজন্য দুটি পৃথক লুপ করা হচ্ছে। যাত্রী ওঠা-নামার জন্য টার্মিনালের ভেতরে ব্যবস্থা এবং টার্মিনালে পর্যাপ্ত লাইট, বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা করা হচ্ছে। টার্মিনালে বিক্ষিপ্তভাবে গড়ে ওঠা টিকিট কাউন্টারগুলো স্থানান্তর করে একটি শৃঙ্খলার মধ্যে নিয়ে আসা হচ্ছে।

টার্মিনালের কাছে বাসগুলো সড়কের দুই পাশে এলোমেলোভাবে দাঁড়িয়ে থাকার কারণেও যানজট হচ্ছে। এ অবস্থায় ট্রাফিক পুলিশের পক্ষে ওই এলাকায় যানজট নিরসনে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হচ্ছে না বলে পুলিশ জানিয়েছে।

খুলনা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগের এডিসি বিমল কৃষ্ণ মল্লিক বলেন, শহরকে যানজটমুক্ত করতে তারা কাজ করে যাচ্ছেন। শিগগিরই এ বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে।

সরেজমিনে সোনাডাঙ্গা বাস টার্মিনাল এলাকায় গিয়ে দেখা গেছে, সাতক্ষীরা, বাগেরহাট, গোপালগঞ্জ, মাদারীপুর, টেকেরহাট, পিরোজপুর ও বরিশাল রুটের বাস টার্মিনালের ভেতর থেকে বেরিয়ে সোনাডাঙ্গা থানার সামনের সড়কের দুইপাশে এলোমেলোভাবে দীর্ঘক্ষণ রেখে যাত্রী ওঠা-নামা করায় এবং ভ্রাম্যমাণ হকাররা ফুটপাত দখল করায় ওই এলাকায় যানজট তীব্র হচ্ছে। 

এ বিষয়ে খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, শিগগিরই অবৈধভাবে ফুটপাত দখলকারীদের উচ্ছেদের উদ্যোগ নেওয়া হবে।

এদিকে বাসস্ট্যান্ড সংলগ্ন গুরুত্বপূর্ণ এম এ বারী লিংক রোডটি দীর্ঘদিন ধরে সংস্কার না করায় সব ধরনের যান চলাচলের সম্পূর্ণ অনুপযোগী হয়ে পড়েছে। এর আগে সাতক্ষীরা-পাইকগাছা-কালীগঞ্জ রুটের সব পরিবহন টার্মিনালে আগমন ও বহির্গমন করত। কিন্তু ছয়-সাত মাস ধরে এই সড়ক ব্যবহার করতে না পারায় টার্মিনালে সামনের সোনাডাঙ্গা-গোল্লামারী বাইপাস সড়ক এবং কেডিএ মজিদ সরণিতে পরিবহনের চাপ বেড়েছে।

এর পাশাপাশি ব্যাটারিচালিত রিকশা, ট্রাক, প্রাইভেট কার, মাইক্রোবাস, রিকশাসহ বিভিন্ন যানবাহনের চাপ বাড়ায় সোনাডাঙ্গা বাস টার্মিনাল এলাকায় দিন-রাত যানজট লেগে আছে।

খুলনা মোটর বাস মালিক সমিতি ও খুলনা আন্তঃজেলা মিনিবাস মালিক সমিতির সভাপতি আব্দুল গফফার বিশ্বাস বলেন, বাস টার্মিনালে আগমন ও বহির্গমনের জন্য টার্মিনাল সংলগ্ন যেসব সড়ক রয়েছে, সেগুলোর অবস্থা খুবই খারাপ। বিশেষ করে সাতক্ষীরা-কালীগঞ্জ-পাইকগাছা রুটে যাওয়ার জন্য টার্মিনাল সংলগ্ন এম এ বারী লিংক রোডটি দীর্ঘদিন ধরে যান চলাচলের সম্পূর্ণ অনুপযোগী হয়ে রয়েছে।

গফফার বলেন, এছাড়া সোনাডাঙ্গা থেকে নতুন রাস্তায় যাওয়ার সড়কটিও খারাপ অবস্থায় রয়েছে। এর ফলে বিভিন্ন রুটের পরিবহন ঠিকমতো টার্মিনালে আসা-যাওয়া করতে পারছে না। পরিবহনগুলো বাধ্য হয়ে সড়কের ওপর রাখতে হচ্ছে। ফলে বাসস্ট্যান্ড এলাকায় সড়কে যানজটের সৃষ্টি হচ্ছে।

তিনি বলেন, টার্মিনালের উন্নয়ন এবং সড়কগুলো দ্রুত সংস্কার করে যানজট নিরসন এবং টার্মিনাল এলাকার পরিবেশ সুন্দর করার জন্য তারা খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ এবং খুলনা সিটি করপোরেশনকে বারবার তাগাদা দেওয়া হচ্ছে। সিটি করপোরেশন বিষয়টি গুরুত্ব না দিলেও খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ বিষয়টি গুরুত্ব দিয়ে টার্মিনাল এলাকার অবকাঠামো উন্নয়নের কাজ শুরু করেছে, যা ১ অক্টোবর থেকে চালু হতে পারে। তাহলে আর টার্মিনাল এলাকায় যানজট থাকবে না আশা করা যায়।