জামালপুরে অর্থ আত্মসাতের দায়ে ৩ ব্যাংক কর্মকর্তা দণ্ডিত

জামালপুরের মাদারগঞ্জে অর্থ আত্মসাতের মামলায় কৃষি ব্যাংকের তিন কর্মকর্তার সাত বছর করে সশ্রম কারাদণ্ড হয়েছে।

জামালপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2021, 02:59 PM
Updated : 20 Sept 2021, 02:59 PM

সোমবার জামালপুর বিশেষ জজ আদালতের বিচারক মোহাম্মদ জহিরুল কবির এ রায় দেন।

দণ্ডিতরা হলেন বাংলাদেশ কৃষি ব্যাংক মাদারগঞ্জ শাখার সাবেক ব্যবস্থাপক আলী আহাম্মদ, সাবেক দ্বিতীয় কর্মকর্তা মো. হাবিবুর রহমান ও আশরাফ হোসেন।

একই সঙ্গে দণ্ডিতদের প্রত্যেককে এক মামলায় ৫ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে ৬ মাস করে বিনাশ্রম কারাদণ্ড ও অন্যটিতে দুই হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে চার মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

দুদকের আইনজীবী পিপি লুৎফর রহমান রতন জানান, এই তিন কর্মকর্তা ব্যাংকে কর্মরত থাকাকালীন ক্ষমতার অপব্যবহার করে বিভিন্ন সময় বিভিন্ন অঙ্কের অর্থ আত্মসাৎ করেছেন।

তাদের বিরুদ্ধে এসব অভিযোগে আটটি মামলা হয়।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-পরিচালক সৈয়দ আহমদ বাদী হয়ে ২০১১ সালের ১৩ ফেব্রুয়ারি মাদারগঞ্জ থানায় মামলাগুলো দায়ের করেন।

পিপি লুৎফর রহমান রতন বলেন, সরকারি কর্মচারী হয়ে বিশ্বাসভঙ্গের মাধ্যমে অর্থ তছরুপ করার দায়ে অভিযুক্ত তিন জনকে দণ্ডবিধির ৪০৯ ধারায় প্রত্যেককে চার বছর করে সশ্রম কারাদণ্ড দেওয়া হয়। একই সঙ্গে প্রত্যেককে ৫ হাজার টাকা অর্থদণ্ড ও অনাদায়ে আরও ছয় মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

এছাড়া, অর্থ আত্মসাতের দায়ে ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় প্রত্যেককে তিন বছর করে সশ্রম কারাদণ্ডসহ দুই হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে চার মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

দুটি সাজা একটির পর অন্যটি কার্যকর হবে বলেও দুদকের এ আইনজীবী জানান।