কোটালীপাড়ায় নৌকা বাইচ উৎসব

গোপালগঞ্জ কোটালীপাড়া উপজেলায় সনাতন ধর্মালম্বীদের বিশ্বকর্মা পূজা উপলক্ষে নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে।

গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2021, 08:51 AM
Updated : 18 Sept 2021, 08:54 AM

কোটালীপাড়ার কালিগঞ্জ বাজার থেকে খেজুরবাড়ি পর্যন্ত বাবুর খালের দুই কিলোমিটার এলাকা জুড়ে শুক্রবার বিকালে এ নৌকা বাইচ অনুষ্ঠিত হয়।

এতে গোপালগঞ্জ, মাদারীপুর, পিরোজপুর, নড়াইল ও  বরিশাল জেলার প্রত্যন্ত গ্রামের শতাধিক সরেঙ্গা, ছিপ, কোষা ও বাচারী নৌকা অংশ নেয়। এদিন বাড়তি আকর্ষণ ছিল নৌকায় নৌকায় মেলা।

নৌকায় ও ট্রলারে করে নৌকা বাইচ দেখতে নারীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। হাজার হাজার মানুষের উপস্থিতিতে উৎসবের আমেজে সন্ধ্যায় এ নৌকা বাইচ শেষ হয়। বিভিন্ন বয়সী লোকজন খালের দুপাড়ে দাঁড়িয়ে এ নৌকা বাইচ উপভোগ করেন।

দুপুর থেকে নানা সাজে সজ্জিত দৃষ্টি নন্দন এসব নৌকা তুমুল বাইচ শুরু করে। সন্ধ্যা পর্যন্ত চলে একের পর এক কুচ বা ছোপ। এ সময় ঠিকারী ,কাশির বাদ্যে ও তালে জারি সারি গান গেয়ে এবং নেচে হেঁইও হেঁইও রবে ও বৈঠার ছলাৎ-ছলাৎ শব্দে এক অনবদ্য পরিবেশ সৃষ্টি হয়।

এ সময় খালের দুকূলে দাড়িয়ে থাকা লাখ-লাখ মানুষের হৃদয়ে জাগে দোলা। মাল্লাদের সাথে সমবেত হন অগনিত সমর্থক ও দর্শক। তারা উৎসাহ দেন বাইচে। মানুষের করতালী ও হর্যধ্বনিতে এলাকা মুখরিত হয়ে ওঠে।

কুমারকান্দি গ্রামের রিপন ঘটক বলেন, “আমাদের এলাকার নৌকা বাইচ কেউ প্রচলন করেননি। প্রায় দুশ বছর আগে বিল এলাকার মানুষ চিত্ত বিনোদনের জন্য নৌকা দিয়ে নিজেদের মধ্যে প্রতিযোগিতা করত।

তখন থেকে এর প্রচলন হয়; সে ঐতিহ্য এখনো চলছে। নৌকা বাইচ থেকে এলাকার মানুষ নির্মল আনন্দ উপভোগ করে।”

কলাবাড়ি গ্রামের গৃহিনী বিউটি ওঝা বলেন, “নৌকা বাইচ থেকে শুধু আনন্দ পেতেই নৌকার মালিকরা নৌকা নিয়ে এখানে আসেন। বাইচ উপলক্ষে বাড়িতে বাড়িতে আত্মীয় স্বজনরা যায়। ভাল খাবারের আয়োজন করা হয়। সবাই মিলে মিশে আনন্দ উপভোগ করি।”

কলাবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাইকেল ওঝা বলেন, কোটালীপাড়া উপজেলার কালিগঞ্জে নৌকা বাইচ এখনো বর্ণিল। এ অঞ্চলে বিশ্বকর্মা পূজা উপলক্ষে নৌকা বাইচের মধ্যে দিয়ে মৌসুমের বাইচের সূচনা হয়। এ নৌকা বাইচের কেউ আয়োজন করেন না।

“মনের খোরাক মেটাতে স্থানীয়রা নৌকা বাইচ দিয়ে থাকেন। এ কারণে এখনো কোটালীপাড়ায় নৌকা বাইচ স্বগৌরবে টিকে আছে।”

প্রতিবছর দুর্গা ও লক্ষ্মী পূজায় কালীগঞ্জসহ কোটালীপাড়ার বিভিন্ন স্থানে নৌকা বাইচ অনুষ্ঠিত হয়।