পদ্মায় পানি বৃদ্ধি, শরীয়তপুরে নতুন নতুন এলাকা প্লাবিত

পদ্মার পানি বৃদ্ধি পেয়ে শরীয়তপুরে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। ইতিমধ্যে জাজিরা, নড়িয়া ও ভেদরগঞ্জ উপজেলার শতাধিক গ্রামের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

শরীয়তপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2021, 01:45 PM
Updated : 7 Sept 2021, 01:45 PM

এভাবে পানি বৃদ্ধি অব্যাহত থাকেলে বন্যার আশঙ্কা করছে পানি উন্নয়ন বোর্ড।

জেলা প্রশাসন উপজেলা প্রশাসনের মাধ্যমে প্লাবিত এলাকার খোঁজ-খবর নিয়ে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণের কথা জানিয়েছে।

জেলা পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, পদ্মার পানি একদিনের ব্যবধানে ১৯ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে মঙ্গলবার বিপদসীমার ৭৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়।

পানি উন্নয়ন বোর্ড আরও জানায়, জেলার চরাঞ্চলসহ নিম্নাঞ্চলের নতুন নতুন এলকা প্লাবিত হয়ে নড়িয়া উপজেলায় ৬টি, জাজিরায় ৯টি ও ভেদরগঞ্জ উপজেলায় ৭টি ইউনিয়নের শতাধিক গ্রাম আংশিক প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়েছে নিম্নাঞ্চলের হাজার হাজার মানুষ। তলিয়ে গেয়ে বসতবাড়িসহ রাস্তা-ঘাট, মাছের ঘের, ফসলি জমি ও শিক্ষা প্রতিষ্ঠান।

শরীয়তপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এস এম আহসান হাবিব জানান, অব্যাহত পানি বৃদ্ধির কারণে পদ্মার ভাঙনে জাজিরা উপজেলার কুন্ডেরচর ইউনিয়নের দেড় শতাধিক বসতবাড়ি বিলীন হয়ে গেছে। ভাঙন আতংকে পদ্মা তীরবর্তী আরও শতাধিক পরিবার তাদের ঘর নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিচ্ছে।  

আহসান হাবিব বলেন, “চলতি বর্ষায় জাজিরা উপজেলার পদ্মাতীরবর্তী এলাকায় ভাঙন শুরু হয়েছে। ইতিমধ্যে আমরা জরুরিভিত্তিতে বালুভরতি জিও ব্যাগ ও জিও টিউব ফেলে ভাঙন রোধের চেষ্টা চালিয়ে যাচ্ছি।”

জেলা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর জানিয়েছে, জাজিরা, নড়িয়া ও ভেদরগঞ্জ উপজেলার ৬০টি প্রাথমিক বিদ্যালয় প্লাবিত হয়েছে। এর মধ্যে নড়িয়া উপজেলার ১০টি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণিকক্ষে এবং নড়িয়া, জাজিরা ও ভেদরগঞ্জ উপজেলার ৫০টি বিদ্যালয় মাঠে পানি প্রবেশ করেছে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা সৈয়দ আজিম উদ্দিন বলেন, “আমরা নিয়মিত নদী ভাঙন ও বন্যা প্লাবিত এলাকার মানুষের খোঁজ-খবর রাখছি। ইতিমধ্যে কিছু কিছু এলাকায় খাদ্য সহায়তা বিতরণ করা হয়েছে। আমাদের কাছে ৮০ মেট্রিক টন চাল ও নগদ ১০ লাখ টাকা মজুত আছে।”

বুধবা থেকে জেলার সকল পানিবন্দি মানুষের মাঝে উপজেলা প্রশাসনের মাধ্যমে খাদ্য সহায়তা বাড়ি বাড়ি পৌঁছে দেওয়ার প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে তিনি জানান।