কুড়িগ্রাম সীমান্তে বাংলাদেশি যুবকের গুলিবিদ্ধ লাশ উদ্ধার

কুড়িগ্রামের রৌমারী উপজেলার দাঁতভাঙ্গা সীমান্তে বাংলাদেশি যুবকের গুলিবিদ্ধ লাশ পাওয়া গেছে; যাকে বিএসএফ গুলি করে হত্যা করেছে বলে স্থানীয়দের ভাষ্য। 

কুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2021, 09:50 AM
Updated : 4 Sept 2021, 10:01 AM

উপজেলার দাঁতভাঙ্গা ইউনিয়নের খেতারচর থেকে শনিবার সকালে গুলিবিদ্ধ লাশটি উদ্ধার করা হয় বলে পুলিশ জানিয়েছে। 

নিহত সহিবর রহমান (৪০) ওই ইউনিয়নের আমবাড়ি গ্রামের ইরাজ উদ্দিনের ছেলে।

দাঁতভাঙ্গা ইউনিয়ন পরিষদের সদস্য মিজানুর রহমান বলেন, সহিবর রহমান শুক্রবার গভীর রাতে আন্তর্জাতিক সীমান্ত পিলারের কাছ দিয়ে সঙ্গীদের সঙ্গে গরু পারাপার করছিল। এ সময় ভারতীয় দ্বীপচর ক্যাম্পের বিএসএফ সদস্যরা টের পেয়ে তাদের লক্ষ্য করে কয়েক রাউন্ড গুলি চালায়।

“এ সময় সহিবুর ঘটনাস্থলেই মারা যায়। শনিবার সকালে রৌমারী থানা পুলিশ তার লাশ উদ্ধার করে নিয়ে যায়।”

সহিবর কাউনিয়রচরে শ্বশুর বশির উদ্দিনের বাড়িতে থাকতেন। তার সংসারে স্ত্রী লিপি বেগমসহ দুই ছেলে ও এক মেয়ে রয়েছে বলে জানান মিজানুর। 

নিহতের মা ছকিরন বেওয়া বলেন, “তার ছেলে কৃষি শ্রমিক। শনিবার ভোরের দিকে কয়েকজনের সঙ্গে সে জিঞ্জিরাম নদীতে মাছ ধরতে যায়। সীমান্ত লাগোয়া হওয়ায় বিএসএফের সদস্যরা অন্যায়ভাবে তাকে বাংলাদেশের অভ্যন্তরে গুলি করে হত্যা করে।”

এ বিষয়ে কুড়িগ্রাম-৩৫ জামালপুর বিজিবি ব্যাটালিয়নের অফিস স্টাফ হাবিলদার মুকিত বলেন, বিএসএফের গুলিতে সহিবর নামে এক যুবকের মৃত্যু হয়েছে বলে স্থানীয়রা জানিয়েছে। এ ঘটনায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য রৌমারী থানায় বলা হয়েছে।

রৌমারীর দাঁতভাঙ্গা বিওপির কমান্ডার জয়েন উদ্দিন জানান, শুক্রবার রাত ২টার দিকে দাঁতভাঙ্গা সীমান্তে কয়েক রাউন্ড গোলাগুলির শব্দ শুনে একটি টহলদল ঘটনাস্থল পরির্দশন করে। কিন্তু সে সময় বিএসএফ বা হতাহত কাউকে পাওয়া যায়নি।

পরে স্থানীয়দের কাছে সীমান্ত থেকে ৫০-৬০গজ বাংলাদেশের অভ্যন্তরে একটি লাশ পড়ে থাকার খবর পান বলে জানান তিনি।

রৌমারী থানার উপ-পরিদর্শক আনোয়ারুল কবীর বলেন, বিজিবির কাছে খবর পেয়ে শনিবার সকাল ৯টায় দাঁতভাঙ্গা ইউনিয়নের খেতারচর থেকে সহিবুর রহমানের গুলিবিদ্ধ লাশ উদ্ধার করেন তারা। সীমান্ত থেকে ৫০/৬০ গজ দূরে জিঞ্জিরাম নদীতে লাশটি পরেছিল। পরে স্বজনরা লাশ বাড়িতে নিয়ে যায়।

“মৃতদেহের বুকে একটি গুলিবিদ্ধ চিহ্ন দেখা গেছে।”

রৌমারী থানার ওসি মোন্তাছির বিল্লাহ বলেন, বিএসএফের গুলিতে সহিবর নিহত হয়েছেন বলে তারা অনুমান করছেন। তার লাশ ময়নাতদন্তের জন্য কুড়িগ্রাম হাসপাতালের মর্গে পাঠানোর প্রস্তুতি চলছে।