সিরাজগঞ্জের এমপি হাসিবুর রহমান স্বপন আর নেই

সিরাজগঞ্জের শাহজাদপুর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা হাসিবুর রহমান স্বপন তুরস্কের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

নিজস্ব প্রতিবেদকসিরাজগঞ্জ প্রতিনিধি ওবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2021, 04:54 AM
Updated : 2 Sept 2021, 07:35 AM

জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক শামসুজ্জামান আলো বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, সাংসদ স্বপন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ঢাকার একটি হাসপাতালে বেশ কিছু দিন চিকিৎসাধীন ছিলেন। সম্প্রতি উন্নত চিকিৎসার জন্য তাকে তুরস্ক নেয়া হয়। বৃহস্পতিবার ভোরে সেখানেই তার মৃত্যু হয়।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এই সাংসদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

বৃহস্পতিবার সকালে সংসদ অধিবেশনের শুরুতেই স্পিকার শিরীন শারমিন চৌধুরী সাংসদ স্বপনের মৃত্যুর খবর সংসদকে জানান।

পরে রেওয়াজ অনুযায়ী শোক প্রস্তাব তোলেন স্পিকার। চলমান সংসদের কোনো সদস্য মারা গেলে শোকপ্রস্তাবের ওপর আলোচনার রেওয়াজ আছে।  

সিরাজগঞ্জ-৬ আসনের এমপি হাসিবুর রহমান স্বপন শাহজাদপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। বয়স হয়েছিল ৬৭ বছর।

একাদশ জাতীয় সংসদে তিনি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।  

শাহজাদপুর উপজেলা যুবলীগের আহবায়ক আশিকুর রহমান দিনার জানান, এমপি হাসিবুর রহমান স্বপন ২৪ জুন প্রথমবার কোভিডে আক্রান্ত হন। সুস্থ হয়ে তিনি একটি টিকাও নিয়েছিলেন। এরপর ২২ জুলাই আবারও তার কোভিড পজিটিভ আসে। তখন তাকে ঢাকার বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি করা হয়।

সেখানে থেকে ৩০ অগাস্ট উন্নত চিকিৎসার জন্য স্বপনকে তুরস্কের মেমোরিয়াল হসপিটালে নেওয়া হয়। কিন্তু চিকিৎসকরা তাকে বাঁচাতে পারেননি।

হাসিবুর রহমান স্বপন ১৯৫৪ সালের ১৬ জুন সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার দ্বারিয়াপুর গ্রামে জন্মগ্রহণ করেন। সংসদে তিনি সিরাজগঞ্জের ভোটারদের প্রতিনিধিত্ব করেছেন তিনবার।  

এক সময়ের শ্রমিক নেতা হাসিবুর রহমান স্বপন এরশাদের আমলে জাতীয় পার্টি করতেন। ১৯৮৬ সালে তিনি প্রথমবারের মত শাহজাদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। ইউনিয়ন থেকে শাহজাদপুর পৌরসভা হলে ১৯৯২ সালে তিনি প্রথম চেয়ারম্যান নির্বাচিত হন।

পরে বিএনপিতে যোগ দিয়ে ১৯৯৬ সালে সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে তৎকালীন সিরাজগঞ্জ-৭ আসন থেকে প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হন স্বপন। 

এরপর বিএনপি ছেড়ে আওয়ামী লীগে যোগ দিলে ১৯৯৮ সালে তিনি সংসদ সদস্য পদ হারান। এরপর তাকে তখনকার আওয়ামী লীগ সরকারের শিল্প উপমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়।

পাশাপাশি উপজেলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন স্বপন। টানা ২৫ বছর তিনি সেই দায়িত্বে ছিলেন।

২০১৪ সালের দশম ও ২০১৮ সালের একদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে সিরাজগঞ্জ-৬ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন হাসিবুর রহমান স্বপন।

তিনি স্ত্রী, তিন মেয়ে এবং নাতিনাতনি রেখে গেছেন।

স্বপনের মৃত্যু সংবাদ ছড়িয়ে পড়লে দলীয় নেতাকর্মীরা শাহজাদপুর শহরের পাঠানপাড়া মহল্লায় তার বাড়িতে ভিড় করেন। স্বজনদের আহাজারিতে এলাকায় নেমে আসে শোকের ছায়া। ভোরে স্থানীয় অনেক মসজিদে তার মৃত্যুর খবর প্রচার করে দোয়া চাওয়া হয়।  

যুবলীগ নেতা আশিকুর রহমান দিনার জানান, সাংসদ স্বপনের মরদেহ শুক্রবার ভোরে ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে। ঢাকার আনুষ্ঠানিকতা শেষে তার কফিন নেওয়া হবে শাহজাদপুরে।

জুমার পর শাহজাদপুর মডেল উচ্চ বিদ্যালয় মাঠে জানাজা শেষে পৌর এলাকার চুনিয়াখালিপাড়া পারিবারিক করবস্থানে দাফন করা হবে এই রাজনীতিবিদকে।