পাবনার বেড়ায় নলকূপের পাইপে গ্যাসের সন্ধান

পাবনার বেড়া উপজেলায় একটি নলকূপ স্থাপনের সময় প্রাকৃতিক গ্যাসের সন্ধান পাওয়া গেছে। 

সৈকত আফরোজ আসাদ পাবনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2021, 07:19 PM
Updated : 1 Sept 2021, 07:19 PM

বুধবার চাকলা ইউনিয়নে একটি বসতবাড়িতে নলকূপ বসানোর সময় এই ঘটনা ঘটে বলে স্থানীয়রা জানান।

বের হওয়া এই গ্যাসে আগুন জ্বলতে দেখে এলাকার শত শত মানুষ সেখানে ভিড় করেছে।

ফায়ার সার্ভিসের সহযোগিতায় জায়গাটি সংরক্ষণ করে বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানোর উদ্যোগ নেওয়া হয়েছে বলে উপজেলা প্রশাসন জানিয়েছে।

স্থানীয়রা জানান, উপজেলার চাকলা পূর্বপড়া গ্রামের মিন্টু শেখের (৩৫) বাড়িতে বুধবার বেলা ১১টার দিকে কয়েকজন মিস্ত্রি নলকূপ বসাতে আসেন। নলকূপ বসানোর সময় মিস্ত্রিরা ৩০ ফুট বোরিং করতেই মাটির নিচে শক্ত কিছুর অস্তিত্ব পান। এক পর্যায়ে নল দিয়ে গ্যাস বের হওয়ার শব্দ পান তারা। এ সময় নলের মুখে ম্যাচের জ্বলন্ত কাঠি দিলে আগুন ধরে যায়।

ওই বাড়ির মালিক মিন্টু শেখ বলেন, ওই ঘটনার পর মিস্ত্রিরা সেখান থেকে নল উঠিয়ে বাড়ির আরেক দিকে আবার নলকূপ বসানোর কাজ শুরু করেন। কিন্তু সেখানেও ৩৫ ফুট বোরিং করার পর বিকাল ৩টার দিকে একই ঘটনা ঘটে।

“প্রথম স্থানের চেয়ে দ্বিতীয় স্থানে গ্যাস বের হওয়ার শব্দ ও আগুনের তীব্রতা আরও বেশি।”

মিন্টু জানান, এ অবস্থায় নলকূপ বসাতে আসা লোকজন ভয় পেয়ে আগুন নিভিয়ে কাজ বন্ধ করে দেন। পরে বেড়া ফায়ার সার্ভিস স্টেশনকে খবর দেওয়া হয়।

খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে জায়গাটিতে লাল পতাকা টাঙিয়ে দড়ি দিয়ে ঘিরে দেন।  

বেড়া ফায়ার সার্ভিস স্টেশনের ইনচার্জ আব্দুল আউয়াল বলেন, “খবর পেয়ে আমরা ঘটনাস্থলে গিয়ে প্রাকৃতিক গ্যাস বের হওয়ার আলামত দেখতে পাই। দুটি জায়গাতেই আমরা চারটি করে খুঁটি পুঁতে ঘিরে দিয়েছি। বিষয়টি আমি ইউএনও মহোদয়কে ফোনে জানিয়েছি।”

বেড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহা. সবুর আলী বলেন, “ফায়ার সার্ভিসের সহযোগিতায় জায়গাটি আপাতত সংরক্ষণ করে রাখা হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানোর উদ্যোগ নেওয়া হয়েছে।”

ঘটনাস্থল পরিদর্শন করে চাকলা ইউপি চেয়ারম্যান মো. ফারুক হেসেন তাদের আতঙ্কিত না হয়ে তাদের ওইস্থান থেকে দূরে থাকতে বলেছেন।

কোনো ধরনের সমস্যা মনে হলে দ্রুত ফায়ার সার্ভিসকে জানানোরও পরামর্শ দেন তিনি।