স্বামীর যৌতুক মামলায় স্ত্রী কারাগারে

স্বামীর করা যৌতুক মামলায় স্ত্রীকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছে চাঁদপুরের একটি আদালত। 

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2021, 05:00 PM
Updated : 26 August 2021, 05:00 PM

বৃহস্পতিবার দুপুরে জ্যেষ্ঠ বিচারিক হাকিম মো. কফিল উদ্দিন এই আদেশ দেন।

আসামি মনি আক্তার মিতু (২১) চাঁদপুরের মতলব উত্তর উপজেলার নুর মোহাম্মদের স্ত্রী।

তার স্বামী নূর মোহাম্মদ গত ১৫ জুলাই চাঁদপুর আদালতে এই মামলা দায়ের করেন।

মামলার অভিযোগে বলা হয়, ২০১৯ সালের ৩১ জুন নুর মোহাম্মদের সঙ্গে একই মতলব উত্তর উপজেলার সুজাতপুরের দুলাল মিজির মেয়ে মনি আক্তার মিতুর ২ লাখ ৫০ হাজার টাকা মোহরানায় বিয়ে হয়। ওই সময় ৫০ হাজার টাকা নগদ দেওয়া হয় এবং কাবিন হয়।

পরবর্তীতে নুর মোহাম্মদ বাকি ২ লাখ টাকা পরিশোধ করেন বলে মামলায় উল্লেখ করা হয়।

অভিযোগে আরও বলা হয়, বিয়ের পর থেকেই মিতু তার স্বামীর কাছে বিভিন্ন ‘বাহানায়’ নগদ অর্থ ‘যৌতুক’ দাবি করেন। এক পর্যায়ে তার বাবার ঘর করার জন্য স্বামীর কাছ থেকে দুই লাখ টাকা আদায় করে নেন।

এরপরও দাম্পত্য জীবনে শান্তি আসেনি উল্লেখ করে অভিযোগে আরও বলা হয়, এরপরও যৌতুকের দাবিতে নূর মোহাম্মদকে শারীরিক ও মানসিক নির্যাতন অব্যাহত রাখেন মিতু ও তার পরিবারের লোকজন।

বিষয়টি স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের জানালে কয়েক দফা স্থানীয়ভাবে শালিশ বৈঠক হয়; কিন্তু কোনো সমাধান আসেনি বলে নূর মোহাম্মদের অভিযোগ।

অভিযোগে বলা হয়, মিতু ও তার পরিবারের লোকজন আরও ৩ লাখ টাকা যৌতুক দাকি করেন এবং টাকা না দিলে মিতু তার সংসার করবেন না মর্মে তালাক চান।

বাদীপক্ষের আইনজীবী বিশ্বজিৎ রানা বলেন, তার মক্কেল দীর্ঘদিন ধরে যৌতুকের কারণে তার স্ত্রী ও শ্বশুর পক্ষের লোকজনের দ্বারা নির্যাতিত হয়ে আসছিলেন। এই ঘটনায় গত ১৫ জুলাই আদালতে যৌতুক মামলা দায়ের করেন তিনি।

“ওইদিনই আদালত মামলা আমলে নিয়ে আসামি মনি আক্তার মিতু ও তার ভাই মেহেদী হাছানের বিরুদ্ধে সমন জারি করে।”

অ্যাডভোকেট বিশ্বজিৎ বলেন, বৃহস্পতিবার এই মামলায় মিতু ও তার ভাই মেহেদী স্বেচ্ছায় আদালতে উপস্থিত হয়ে জামিন আবেদন করেন। আদালত মিতুর আবেদন নাকচ করে কারাগারে পাঠানোর আদেশ দেয়। তার ভাই মেহেদীর জামিন আবেদন মঞ্জুর করে। 

মামলায় আসামিপক্ষের আইনজীবী ছিলেন আবদুল আজিজ।