রাজশাহী মেডিকেলে কমছে কোভিড রোগী

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ধীরে ধীরে কমে এসেছে কোভিড রোগী ও মৃত্যুহার। কমেছে হাসপাতালে ভর্তি ও শনাক্তের হারও।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2021, 06:31 AM
Updated : 26 August 2021, 06:31 AM

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় কোভিডে চারজনের মৃত্যু হয়েছে। একই সময় উপসর্গ নিয়ে একজন এবং কোভিড-পরবর্তী স্বাস্থ্য জটিলতায় চিকিৎসাধীন একজনের মৃত্যু হয়।

“প্রায় তিন মাসে মধ্যে এই সংখ্যা সর্বনিম্ন। গত ২৪ অগাস্ট থেকে কমের দিকে রয়েছে।”

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় কোভিড ইউনিটে নতুন রোগী ভর্তি করা হয়েছে ১৪ জন, যা আগের দিন ছিল ২৭ জন। এছাড়া একই সময় সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছে ২৯ জন, য আগের দিন ছিল ৩৫ জন। বৃহস্পতিবার সকাল ৬টায় কোভিড ইউনিটে রোগী ছিল ১৯০ জন, যা আগের দিন ছিল ২০৯ জন।

শামীম ইয়াজদানী বলেন, গত এপ্রিল থেকে রোগী বাড়তে থাকায় কোভিড ইউনিটের পরিসর বাড়িয়ে ১৪টি ওয়ার্ড করা হয়। সেখানে শয্যা ছিল ৫১৩টি। এখন রোগীর সংখ্যা কমে যাওয়ায় দুটি ওয়ার্ড কমানো হয়েছে। এতে শয্যা সংখ্যা দাঁড়িয়েছে ৪১৮টিতে। আরও দুটি ওয়ার্ড কমানোর প্রক্রিয়া চলছে।

শনাক্তের হার সম্পর্কে তিনি বলেন, বুধবার দুই ল্যাবে রাজশাহী জেলার ৩৫৭ জনের পরীক্ষায় ১৬ দশমিক ৮১ শতাংশ কোভিড রোগী পাওয়া গেছে। আগের দিন মঙ্গলবার এই হার ছিল ১৭ দশকি ৭৪ শাতংশ। গত সোমবার ছিল ১৫ দশমিক ১৩ শতাংশ, রোববার ১৮ দশমিক ১৬ শতাংশ, শনিবার ১৯ দশমিক ১৯ শতাংশ, শুক্রবার ২৯ দশমিক শূন্য ২ শতাংশ, বৃহস্পতিবার ২৫ দশমিক ৩৬ শতাংশ এবং গত বুধবার ছিল ১৫ দশমিক শূন্য ৩ শতাংশ।