নতুন রুট: শিমুলিয়া-জাজিরা ফেরি চলাচল শুরু শুক্রবার

মাদারীপুরের বাংলাবাজারের পরিবর্তে শরীয়তপুরের জাজিরা থেকে মুন্সিগঞ্জের শিমুলিয়ায় ফেরি চলাচল করবে শুক্রবার থেকে।

শরীয়তপুর প্রতিনিধিমাদারীপুর ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2021, 02:49 PM
Updated : 25 August 2021, 02:56 PM

এর আগে বৃহস্পতিবার পরীক্ষামূলকভাবে শরীয়তপুরের জাজিরা উপজেলার সাত্তার মাদবর ও মঙ্গল মাঝির ঘাট থেকে শিমুলিয়া রুটে ফেরি চালানো হবে বলে বিআইডব্লিউটিএ জানিয়েছে।

মাদারীপুরের বাংলাবাজার ও মুন্সিগঞ্জের শিমুলিয়া নৌপথে ফেরি চলাচল ১৮ অগাস্ট থেকে বন্ধ রয়েছে।

পদ্মা সেতুর পিলারের সঙ্গে বার বার ফেরির ধাক্কা লাগার পর ফেরি চলাচলের পথ পরিবর্তনের দাবি ওঠে। এই পরিপ্রেক্ষিতে নতুন এই ফেরিপথ চালু। এই পথে ফেরি চলাচল করলে পদ্মা সেতুর পিলার থেকে ফেরির দূরত্ব থাকবে ৩০০ থেকে ৫০০ মিটার।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কারিগরি সহকারী প্রকৌশলী মো. ফয়সাল আহমেদ সাংবাদিকদের বলেন, গত ২১ অগাস্ট থেকে সাত্তার মাদবর ও মঙ্গল মাঝির ঘাট নির্মাণের কাজ করা হয়েছে। যেহেতু মাদারীপুরের শিবচরের বাংলাবাজার থেকে মুন্সীগঞ্জের শিমুলিয়া নৌপথ বন্ধ, তাই সাত্তার মাদবর ও মঙ্গল মাঝির ঘাটটি দ্রুততম সময়ের মধ্যে চালু করার নির্দেশ রয়েছে।

“বুধবার রাতের মধ্যে ঘাট প্রস্তুত করা হবে। বৃহস্পতিবার ফেরি চালানো হবে পরীক্ষামূলকভাবে। আর আগামী শুক্রবার থেকে এই নতুন ঘাট দিয়ে ফেরি চলাচল শুরু হবে।”

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিটিসি) বাংলাবাজার ফেরি ঘাটের ব্যবস্থাপক মো. সালাউদ্দিন আহমেদ জানিয়েছেন, মাদারীপুরের বাংলাবাজার থেকে মুন্সীগঞ্জের শিমুলিয়া নৌপথের দূরত্ব ১০ কিলোমিটার। পারাপার হতে সময় লাগত ১ ঘণ্টা ৪০ মিনিট থেকে ২ ঘণ্টা।

“শরীয়তপুরের জাজিরা উপজেলার সাত্তার মাদবর ও মঙ্গল মাঝির ঘাট থেকে শিমুলিয়া ঘাটের দূরত্ব ৮ কিলোমিটার। এখন পারাপারে সময় লাগবে ১ ঘণ্টা থেকে ১ ঘণ্টা ২০ মিনিট।”

সালাউদ্দিন আহমেদ বলেন, শরীয়তপুরের জাজিরার নতুন এই ঘাটে ছোট ব্যক্তিগত গাড়ি, অ্যাম্বুলেন্স, সরকারি দপ্তরের জরুরি গাড়ি পারাপার করা হবে। ঘাটের জন্য একটি রো রো ফেরির পন্টুন আনা হয়েছে। এ ঘাটে প্রাথমিকভাবে তিন থেকে চারটি কে টাইপ ফেরি প্রতিদিন চলাচল করবে।

গত দুই মাসে পদ্মা সেতুর তিনটি পিলারে চার বার ফেরির ধাক্কা লাগে। এর তদন্ত প্রতিবেদনে ঘাট সরিয়ে নেওয়ার সুপারিশ করা হয়। এর পরিপ্রেক্ষিতে সম্প্রতি নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী সাত্তার মাদবর ও মঙ্গল মাঝির ঘাট পরিদর্শন করেন।