বরিশালে পুলিশের সঙ্গে সংঘর্ষ: ৯ জনের জামিন

বরিশালে সরকারি কাজে বাধা দেওয়া এবং ইউএনওর বাসভবনে হামলার অভিযোগে দায়ের করা মামলায় নয়জনের জামিন দিয়েছে আদালত।

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2021, 10:24 AM
Updated : 25 August 2021, 10:24 AM

বরিশালের অতিরিক্ত মুখ্য বিচারিক হাকিম আদালতের বিচারক মাসুম বিল্লাহ বুধবার এই আদেশ দেন বলে আসামিপক্ষের আইনজীবী তালুকদার মো. ইউনুস জানান।

তিনি বলেন, “কারাগারে বন্দি আওয়ামী লীগের নেতাকর্মীদের জামিনের জন্য রোববার আদালতে আবেদন করা হলে বিচারক তা নামঞ্জুর করেন। বুধবার আবার আবেদন করলে তা মঞ্জুর করে আদালত।”

পর্যায়ক্রমে সবার জামিন হবে বলে আশা প্রকাশ করেন জেলা আওয়ামী লীগের এই সাধারণ সম্পাদক।

জামিন পাওয়া নয়জনই পুলিশের দায়ের করা মামলার আসামি। তাছাড়া তাদের তিনজন ইউএনওর মামলারও আসামি।

তারা হলেন ইকতিয়ার উদ্দিন, আব্দুল সালাম মনু, আলো গাজী, মমিন উদ্দিন কালু, কবির তালুকদার, হুমায়ুন হাওলাদার, ইলিয়াস, জমির উদ্দিন ও নাসির উদ্দিন।

ইকতিয়ার উদ্দিন, আব্দুল সালাম মনু ও আলো গাজী উভয় মামলার আসামি। তাদের উভয় মামলায় জামিন দিয়েছে আদালত।

গত ১৮ অগাস্ট রাতে সদর উপজেলা চত্বর থেকে পোস্টার ও ব্যানার অপসারণকে কেন্দ্র করে ইউএনওর বাসভবনে হামলার অভিযোগ ওঠে। এ ঘটনায় গুলি বর্ষণ করেন ইউএনওর বাসভবনের নিরাপত্তায় থাকা আনসার সদস্যরা। এর জেরে পুলিশের সঙ্গে সিটি করপোরেশনের কর্মী ও আওয়ামী লীগের নেতাকর্মীদের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। লাঠিচার্জ করে পুলিশ।

ঘটনার পরদিন সরকারি কাজে বাধা দেওয়াসহ হত্যার উদ্দেশ্যে আঘাত ও গুলি বর্ষণের অভিযোগে ৯৪ জনের নাম উল্লেখসহ ৩০০-৪০০ জন অজ্ঞাতনামা আসামির বিরুদ্ধে কোতোয়ালি থানায় মামলা করেন এসআই শাহজালাল মল্লিক।

এছাড়া বাসভবনে হামলার অভিযোগে ২৮ জনের নাম উল্লেখসহ ৭০-৮০ জন অজ্ঞাতনামা আসামির বিরুদ্ধে কোতোয়ালি থানায় মামলা করেন ইউএনও মুনিবুর রহমান।

দুই মামলায়ই প্রধান আসামি করা হয় বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহকে। ঘটনাস্থলসহ বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের ২১ নেতাকর্মীকে আটক করে আইনশৃঙ্খলা বাহিনী। পরে আদালতের মাধ্যমে তাদের কারাগারে পাঠানো হয়।

আরও পড়ুন