গোবিন্দগঞ্জে ইপিজেড: সাঁওতালদের প্রতিবাদের মধ্যে এলাকায় বেপজা চেয়ারম্যান

গাইবান্ধার গোবিন্দগঞ্জে প্রস্তাবিত রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল (ইপিজেড) এলাকা পরিদর্শন করেছেন বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মো. নজরুল ইসলাম।

গাইবান্ধা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2021, 02:30 PM
Updated : 24 August 2021, 02:39 PM

মঙ্গলবার দুপুরে তিনি সাহেবগঞ্জ বাগদা ফার্ম এলাকা এবং যে জমিতে ইপিজেড হবে তা ঘুরে দেখেন।

এর আগে গাইবান্ধা জেলা প্রশাসক কার্যালয়ে এক বৈঠকে অংশ নেন তিনি।

এদিকে ইপিজেড প্রতিষ্ঠার প্রতিবাদে গোবিন্দগঞ্জ-দিনাজপুর আঞ্চলিক সড়কে গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ এলাকায় মঙ্গলবার দুপুরে মানববন্ধন করেছেন সাঁওতালরা।

বৈঠকে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা) নির্বাহী চেয়ারম্যান নজরুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়নের ধারাবাহিকতায় গোবিন্দগঞ্জ উপজেলার রংপুর চিনিকল এলাকায় ১ হাজার ৮৩২ একর জমিতে অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হবে। এখানে ইপিজেড স্থাপিত হবে। ইপিজেড হলে এ অঞ্চলের শিক্ষিত ও বেকার যুবকরা চাকরির সুযোগ পাবে। এলাকার অর্থনৈতিক উন্নয়ন হবে, জীবনমানের পরিবর্তন ঘটবে। এই ইপিজেড জাতীয় অর্থনীতিতে ব্যাপক ভূমিকা রাখবে।

“অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কারণে গাইবান্ধায় গ্যাস লাইন সংযোগ হবে। বাঙালি নদী থেকে পানি উত্তোলন করে ইপিজেডে ব্যবহার করা হবে।”

তিনি আরও বলেন, পিছিয়ে পড়া ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বেকার ও দক্ষ যুবশক্তির চাকরির ব্যবস্থা করা হবে। এছাড়া ইপিজেড স্থাপন হলে এই অঞ্চলের মানুষের শিক্ষা, রাস্তা-ঘাটসহ যোগাযোগ ব্যবস্থার ব্যাপক উন্নয়ন ঘটবে।

বৈঠক শেষে বেপজার নির্বাহী চেয়ারম্যানসহ প্রশাসনের কর্মকর্তারা সাহেবগঞ্জ বাগদা ফার্ম এলাকায় যান। সেখানে প্রস্তাবিত ইপিজেড এলাকার জমি ঘুরে দেখেন।

জেলা প্রশাসক মো. আবদুল মতিনের সভাপতিত্বে তার কার্যালয়ে আরও বক্তব্য দেন ইপিজেড স্থাপন প্রকল্প পরিচালক মো. আশরাফুল কবির, জেলার পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসলাম, গোবিন্দগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুল লতিফ প্রধান প্রমুখ।

ইপিজেড বিরোধী মানববন্ধন সাঁওতালদের

এদিকে ইপিজেড প্রতিষ্ঠার প্রতিবাদে দুপুরে গোবিন্দগঞ্জ-দিনাজপুর আঞ্চলিক সড়কে সাহেবগঞ্জ এলাকায় মানববন্ধন করেছেন সাঁওতালরা।

দুপুর ২টা থেকে ৪টা পর্যন্ত এই কর্মসুচিতে বাদ্যযন্ত্র ও তির-ধনুক নিয়ে হাতে শতাধিক সাঁওতাল অংশ নেন।

সমাবেশে তারা গোবিন্দগঞ্জ উপজেলার মহিমাগঞ্জে রংপুর চিনিকলের আওতাধীন সাহেবগঞ্জ বাগদা র্ফাম এলাকায় ইপিজেড নির্মাণ না করার দাবি জানান।

মানববন্ধন চলাকালে বক্তব্য দেন সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির (একাংশ) সহ-সভাপতি আজমল হোসেন, সাধারণ সম্পাদক জাফরুল ইসলাম প্রধান, সাংগঠনিক সম্পাদক রাফায়েল হাজদা, যুগ্ম সাংগঠনিক সম্পাদক মেনহাজুল ইসলাম, গনেশ মুরমু, কেরিনা হাসদা, সাবু মিয়া, বার্নাবাস টুডু প্রমুখ। 

বক্তারা বলেন, সাহেবগঞ্জ বাগদা র্ফাম এলাকার জমি সাঁওতালদের পৈত্রিক সম্পত্তি। এই জমিতে সরকার ইপিজেড নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছে।

এখানে ইপিজেট নির্মাণ করা হলে সাঁওতালদের বাপ-দাদার জমি থাকবে না; তাই এখানে ইপেজেড নির্মাণের পরিকল্পনা বন্ধ করার দাবি জানান তারা।

সরকারের ইপিজেড নির্মাণ পরিকল্পনা বাতিল না করা পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে বলে তারা জানান।

একই দাবিতে গত সোমবারও এলাকায় মানববন্ধন করেছেন সাঁওতালরা।