শ্রীমঙ্গল চায়ের বাজারে আলোচনায় ‘রোজ’ ও ‘হানি’

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে চায়ের বাজারে ব্যাপক আলোচিত এখন গোলাপের সৌরভযুক্ত       ‘রোজ টি’ ও হারবাল ‘হানি গ্রিন টি’।

বিকুল চক্রবর্তী মৌলভীবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2021, 06:33 PM
Updated : 22 August 2021, 06:33 PM

বৃন্দাবনপুর চা বাগানের আনা এই দুটি চা বাজারে বেশ ভালো দামে বিক্রি হচ্ছে। রোজ টি’র প্রতি কেজির দাম সাড়ে তিন হাজার টাকা।

বৃন্দাবনপুর চা বাগানের এটি দ্বিতীয় চালান। গত ১৮ অগাস্ট শ্রীমঙ্গল চা নিলাম কেন্দ্রে এই চায়ের নিলাম করে জালালাবাদ টি ব্রোকার্স লিমিটেড।

বৃন্দাবনপুর চা বাগানের ব্যবস্থাপক নাসির উদ্দিন খান জানান, চা পানের সময় যেন ভালো একটি স্মেল পাওয়া যায় - সে চিন্তা থেকে তিনি এ রোজ টি তৈরি করেছেন।

“উৎকৃষ্ট মানের ব্ল্যাক টি ‘বিটি টু’-এর সঙ্গে গোলাপ ফুলের পাঁপড়ি মিশিয়ে ‘রোজ টি’ তৈরি করা হয়।”

রোজ টির দানা

রোজ টির পাশাপাশি তিনি একই নিলামে তুলেছেন হারবাল ‘হানি টি’ এবং স্পেশাল স্ট্রং লিকারের ‘ব্ল্যাক টি’। সেখানে হানি গ্রিন টি বিক্রি হয়েছে ২১শ টাকা কেজি এবং স্ট্রং লিকারের ব্ল্যাক টি বিক্রি হয়েছে ৬১০ টাকা কেজিতে।

শ্রীমঙ্গলে চা নিলাম পরিচালনাকারী ব্রোকার হাউজ জালালাবাদ টি ব্রোকার্স লিমিটেডের পরিচালক মো. শওকত আলী খান জানান, বৃন্দাবনপুর চা বাগান বিশেষ এই চা উৎপাদন করে। আর তারা এটি নিলাম করেছেন, যা বিক্রি হয়েছে ২ হাজার টাকা প্রতি কেজি। আর এটি ক্রয় করেছে শ্রীমঙ্গল হবিগঞ্জ রোডের মাস্টার টি।

কাপে রোজ টি

শ্রীমঙ্গল মাস্টার টি’র স্বত্ত্বাধিকারী সাইফুল ইসলাম বুলবুল বলেন, রোজ টি খুবই ভালো মানের একটি চা, যা পান করার সময় গোলাপ ফুলের ফ্লেভার পাওয়া যাবে।

তিনি জানান, গত মে মাসে বৃন্দাবনপুর চা বাগান এটি প্রথম বাজারজাত করেছিল। তখন এর অনেক চাহিদা ছিল; কিন্তু মাল কম থাকায় ক্রেতাদের চাহিদা পূরণ করা যায়নি। এ যাত্রায় এটি বাজারে আনায় তারা খুশি।

তিনি জানান, এটি দুই হাজার টাকা কেজিদরে ক্রয় করেছেন। ভ্যাটসহ এর কেজি পড়েছে ২৩৫০ টাকা। তিনি কাস্টমারের কাছে এটি পাইকারী বিক্রি করছেন ৩ হাজার টাকা ও খুচরা সাড়ে তিন হাজার টাকা কেজিতে।

রোজ টি পান করছেন কয়েকজন সাংবাদিক

জালালাবাদ টি ব্রোকার্স-এর ব্যবস্থাপনা পচিালক [এমডি] খায়রুজ্জামান শ্যামল বলেন, একই অকশনে তারা উন্নতমানের ব্ল্যাক টিও বিক্রি করেছেন; যার প্রতি কেজি অকশন প্রাইজ ৬১০ টাকা; ভ্যাট ট্যাক্সসহ ৭১৩ টাকা কেজি। এটিও তৈরি করেছে বৃন্দাবনপুর চা বাগান। এটি স্ট্রং লিকারের চা, যা অল্প পাতাতেই গাঢ় লিকার হবে।

শ্রীমঙ্গল টি প্ল্যান্টার্স  অ্যান্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের  সাধারণ সম্পাদক জহর তরপদার বলেন, শ্রীমঙ্গলের এই চা নিলাম কেন্দ্রটি চালু হয়েছে খুব বেশিদিন হয়নি। ইতিমধ্যেই বিভিন্ন চা বাগানে তাদের তৈরি চা বিক্রির জন্য শ্রীমঙ্গল অকশন হাউসে নিয়ে আসছেন। তার সঙ্গে প্রায়শই সংযুক্ত হচ্ছে ভিন্ন স্বাদের, মানের বিশেষ ধরনের চা। রোজ টি তাদেরই একটি।

এ চা পান করলে চায়ের ভেষজ গুণাগুণের সঙ্গে বেশ কিছু অতিরিক্ত উপকারও পাওয়া যাবে বলে তিনি জানান।