মাদারীপুরে পুকুর ভরাট করে হচ্ছে হাসপাতাল

মাদারীপুরে হাসপাতাল নির্মাণের জন্য পুকুর ভরাট করায় ক্ষোভ জানিয়েছে এলাকাবাসী।

মাদারীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2021, 12:18 PM
Updated : 20 August 2021, 12:18 PM

মাদারীপুর উন্নয়ন সংগ্রাম পরিষদের সভাপতি  মাসুদ পারভেজ বলেন, ১০০ শয্যার সরকারি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। সেজন্য জায়গার প্রয়োজন। কিন্তু সেটা জলাশয় ভরাট করে হতে পারে না।

“উচ্চ আদালতের নির্দেশনা রয়েছে কোনো ধরনের পুকুর বা জলাশয় ভরাট করে কোনো ধরনের স্থাপনা নির্মাণ করা যাবে না। সেটা ব্যক্তিগত জলাশয় হলেও ভরাট করা যাবে না। তবু আদালতের নির্দেশ অমান্য করে পৌরশহরের এই পুকুরটা ভরাট করা হয়েছে।”

পৌরবাসী খালি জায়গায় হাসপাতাল নির্মাণের দাবি জানিয়েছেন।

পুকুর ভরাটের বিষয়ে জেলা স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. নাজমুল হক জানেন না বলে দাবি করেছেন।

তিনি বলেন, “উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নতুন ভবনের কিছু অংশ পুকুরের ভেতরে গিয়ে পড়বে বলে সেটা ভরাট করা হয়েছে বলে শুনেছি। আমি সেখানে গিয়ে দেখে বিস্তারিত বলতে পারব।”

পুকুর ভরাটের বিষয়টি মাদারীপুর-১ আসনের সংসদ সদস্য চিফ হুইপ নূরে আলম চৌধুরী লিটন অবগত রয়েছেন।

তিনি সাংবাদিকদের বলেন, “সরকারি কাজে সরকার দেখবে। সেটায় আমাদের অসুবিধা কী? এটা যাদের কাজ, তাদের জমি, তাদের মালিকানা, তাদের বাউন্ডারি। এটা বেসরকারি জিনিস না। এটা তো সরকারি কাজ। সরকার বুঝবে। মন্ত্রণালয় বুঝবে। এতে তো আমাদের কোনো সিদ্ধান্তের কিছু নাই।”

শিবচর উপজেলা নির্বাহী কর্মর্তার (ইউএনও) দপ্তরের কাছে হলেও তিনি পুকুর ভরাট করার খবর জানেন না বলে দাবি করেছেন।

ইউএনও  মো. আসাদুজ্জামান বলেন, “আমার অফিস থেকে কয়েকশ গজ দূরে পুকুরটি হলেও আমি জানতামই না যে সেটি ভরাট করে ফেলা হয়েছে। আমি গত বছরও হাসপাতালের পুকুরে সরকারিভাবে মাছ অবমুক্ত করেছিলাম।”

তবে এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন মাদারীপুরে ডিসি রহিমা খাতুন।

তিনি বলেন, “পৌরশহেরর সরকারি বা বেসরকারি কোনো জলাশয়ই বালু দিয়ে ভরাট করার নিয়ম নেই। আমি বিষয়টি জানতাম না। আপনাদের কাছেই প্রথম শুনেছি। আমি খোঁজ নিয়ে দেখব তারা অনুমতি নিয়ে হাসপাতালের এই পুকুরটি ভরাট করেছে কি না।  যদি অনিয়ম করে পুকুর ভরাট করা হয় তাহলে অবশ্যই বিষয়টির সঙ্গে যারা জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হবে।”