শিমুলিয়া-বাংলাবাজার রুটে রাতে ফেরি ও লঞ্চ চলাচল বন্ধ

পদ্মা নদীদে স্রোত বেড়ে যাওয়ায় শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে লঞ্চ-ফেরি চলাচল রাতে অনির্দিষ্টকাল বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে।

মুন্সীগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2021, 04:22 PM
Updated : 16 August 2021, 04:22 PM

সোমবার বিআইডব্লিউটিসির সহ-মহাব্যবস্থাপক আহাম্মদ আলী রাতে জানিয়েছেন, পদ্মায় স্রোতের তীব্রতা বেড়েছে তাই রাতে আপাতত ফেরি চলাচল বন্ধ থাকবে।

একই সাথে পদ্মাসেতুর পার হওয়ার সময় ফেরি ও লঞ্চ কীভাবে চলাচল করবে সে ব্যাপারেও নির্দেশনার কথা তুলে ধরেন।

তিনি জানান, দিনে পদ্মা সেতুর ১২ ও ১৩ নম্বর খুঁটির মাঝ দিয়ে শিমুলিয়াগামী এবং সেতুর ৬ ও ৭ নম্বর খুঁটির মাঝ দিয়ে বাংলাবাজারগামী ফেরি চলাচল করবে।

সীমিত আকারে পাঁচটি ফেরিতে যানবাহন পরাপার চলছে জানিয়ে আপদকালীন যানবাহনগুলোকে বিকল্প পথ ব্যবহারের অনুরোধ জানানো হয়েছে।

শিমুলিয়া-বাংলাবাজার ও শিমুলিয়া-মাঝিকান্দি নৌ রুটে ৮৬টি লঞ্চ রাত ৮টা পর্যন্ত চলাচল করছিল, তবে সন্ধ্যা সাড়ে ৬টার পর চলাচলে নিষিদ্ধ করা হয়েছে বলে জানান তিনি। 

শিমুলিয়া নদী বন্দরের নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের সহকারী পরিচালক শাহাদাত হোসেন জানান, সংশ্লিষ্ট কমিটির সিদ্ধান্ত অনুযায়ী নদীতে তীব্র স্রোতের কারণে দুর্ঘটনা এড়াতে সন্ধ্যা সাড়ে ৬টার পর লঞ্চ চলাচল বন্ধ থাকবে। যাত্রী, লঞ্চ ও স্টাফদের নিরাপত্তার জন্যই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মঙ্গলবার থেকে নতুন সময়সূচি কার্যকর করা হয়েছে।

তিনি জানান, লঞ্চগুলো শিমুলিয়া থেকে বাংলাবাজার ঘাটে যাওয়ার সময় পদ্মাসেতুর ৪ ও ৫ নম্বর খুঁটির মাঝখান দিয়ে এবং বাংলাবাজার থেকে শিমুলিয়া আসার সময় ১৩ ও ১৪ নম্বর খুঁটির মাঝ দিয়ে চলাচলের নির্দেশনা দেওয়া হয়েছে।