শোক দিবসে জাতীয় পতাকা না তোলার অভিযোগ

জাতীয় শোক দিবসে গোপালগঞ্জে একটি ইউনিয়ন পরিষদে জাতীয় পতাকা উত্তোলন না করাসহ কোনো অনুষ্ঠান না করার অভিযোগ উঠেছে।

গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2021, 02:14 PM
Updated : 16 August 2021, 02:14 PM

স্থানীয়রা জানান, কাশিয়ানী উপজেলার রাতইল ইউনিয়ন পরিষদ ভবনে রোববার [১৫ অগাস্ট] জাতীয় পতাকা ওড়ানো হয়নি, ব্যানার-ফেস্টুন টাঙানো হয়নি। ছিল না আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিলের কোনো আয়োজন।

তবে ইউপি চেয়ারম্যান বিএম হারুন অর রশিদ পিনুর ভাষ্য, পতাকা উত্তোলন করা হলেও তা চুরি হয়ে গেছে।

জাতীয় শোক দিবসে সকল সরকারি-বেসরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার কথা সরকারি বিধিতে বলা হয়েছে।

রোববার দুপুর দেড়টার দিকে সরেজমিনে ওই ইউনিয়ন পরিষদের ভবনে পতাকা দেখা যায়নি, কোনো ব্যানার-ফেস্টুন টাঙানো হয়নি। কোনো কর্মসূচিও আয়োজন করা হয়নি।

রাতইল ইউনিয়ন পরিষদের ৬ নম্বর ওয়ার্ড সদস্য শওকত তালুকদার বলেন, “জাতীয় শোক দিবস উপলক্ষে আমাদের ইউনিয়ন পরিষদে পতাকা উত্তোলন, ব্যানার টাঙানো, আলোচনা সভা , দোয়া-মোনাজাত, মিলাদ কোনো কিছুই হয়নি।”

আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়ে নৌকা প্রতীক নিয়ে বিএম হারুন অর রশিদ পিনু চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

ইউপি চেয়ারম্যান বিএম হারুন অর রশিদ পিনু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “খুব ভোরে পতাকা উত্তোলন করা হয়েছিল। সকাল ৮টার দিকে ইউনিয়নে গিয়ে দেখি কে বা কারা পতাকাটি চুরি করে নিয়ে গেছে। জাতীয় শোক দিবসের ব্যানার করা হয়েছে। ব্যানার ভবনে টাঙালে দেখা যায় না; তাই  রাস্তায় টাঙিয়েছিলাম।”

আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিলের কর্মসূচি সম্পর্কে জানতে টাইলে তিনি  বলেন, “আমার ইউনিয়নের ১৭টি স্পটে শোক দিবস পালিত হয়েছে।”

কাশিয়ানী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রথীন্দ্রনাথ রায় বলেন, “জাতীয় শোক দিবসে জাতীয় পতাকা উত্তোলন ও ব্যানার না টাঙিয়ে থাকলে চেয়ারম্যান অন্যায় করেছেন। এ বিষয়ে চেয়ারম্যানকে চিঠি দেওয়া হবে। বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা গ্রহণ হবে।”