সাবেক এমপি শওকত সকালে গ্রেপ্তার বিকালে জামিন

চেক প্রত্যাখানের মামলায় গ্রেপ্তারের দিনই জামিন পেয়েছেন জাতীয় সংসদের বিরোধী দলীয় সাবেক হুইপ শওকত চৌধুরী।

নীলফামারী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2021, 03:47 PM
Updated : 15 August 2021, 03:47 PM

রোববার সকাল ৮টার দিকে রাজধানীর মালিবাগের সিদ্ধেশরী এলাকা থেকে তাকে গ্রেপ্তার করে সৈয়দপুর থানা পুলিশ। বিকালে নীলফামারী বিচারিক হাকিম আদালত শওকত চৌধুরীকে সাত দিনের অন্তবর্তীকালীন জামিন দেয় বলে তার আইনজীবী নুরুল জাকি স্টার্লিন জানিয়েছেন।

শিল্পপতি শওকত আলী চৌধুরী ২০১৪ সালের দশম সংসদ নির্বাচনে জাতীয় পার্টির মনোনয়নে নীলফামারী-৪ (সৈয়দপুর-কিশোরগঞ্জ) আসনে সংসদ সদস্য নির্বাচিত হয়ে বিরোধী দলীয় হুইপের দায়িত্ব পান। তবে একাদশ সংসদ নির্বাচনে তার দলের মনোয়ন না পাননি। এরপর গত ২৮ জানুয়ারি জাতীয় পার্টি ছেড়ে আবারও বিএনপিতে যোগ দেন এক সময়ের সৈয়দপুর উপজেলা বিএনপির এই সাধারণ সম্পাদক।

জাতীয় সংসদের বিরোধী দলীয় চিফ হুইপ এবং জাতীয় পার্টি নেতা মশিউর রহমান রাঙ্গার করা এক কোটি টাকার চেক প্রত্যাখানের মামলায় তাকে গ্রেপ্তার করা হয়।

সৈয়দপুর থানার পরির্দশক আবুল হাসনাত খান বলেন, “রংপুর কোতয়ালী জ্যেষ্ঠ বিচারিক হাকিম আমলি আদালত গ্রেপ্তারি পরোয়ানা জারি করায় রোববার সকাল ৮টার দিকে রাজধানীর সিদ্ধেশ্বরী এলাকা থেকে সাবেক সংসদ সদস্য শওকত চৌধুরীকে গ্রেপ্তার করা হয়।

“এরপর ঢাকা থেকে ইউএস বাংলার এক বিমানে সৈয়দপুরে আনা হয়। বিকালে নীলফামারী বিচারিক হাকিম আদালতে হাজির করা হয়েছিল।”

শওকত চৌধুরীর আইনজীবী নুরুল জাকি স্টার্লিন জানান, গত ২১ জানুয়ারি মশিউর রহমান রাঙ্গা রংপুর কোতয়ালী জ্যেষ্ঠ বিচারিক হাকিম আমলি আদালত এক কোটি টাকার চেক প্রত্যাখানের মামলা করেন।

ওই মামলায় বিচারক ৮ ফেব্রুয়ারি শওকত চৌধুরীর বিরুদ্ধে সমন জারি করে। সমনের জবাব না দেওয়া তার বিরুদ্ধে ১৫ জুন গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

জামিনে বিষয়ে তিনি জানান, আদালতে জামিন আবেদন করলে বিচারক মেহেদী হাসান তার সাত দিনের অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করেন। তাকে সংশ্লিষ্ট আদালতে (রংপুর) উপস্থিত হয়ে জামিন নেওয়ারও নির্দেশ দেওয়া হয়।

মামলার বরাত দিয়ে মামলার বাদীপক্ষের দায়িত্বে থাকা মমিনুল ইসলাম জানান, শওকত চৌধুরী ব্যবসা ও চিকিৎসার জন্য মশিউর রহমান রাঙ্গার কাছে এক কোটি টাকা ধার নিয়েছিলেন। ২০২০ সালের ২ ডিসেম্বর মশিউর রহমান রাঙ্গা টাকা দাবি করলে রূপালী ব্যাংক সৈয়দপুর শাখার তার নামে পরিচালিত হিসাব নম্বরের একটি চেক প্রদান করেন শওকত।

মশিউর রহমান রাঙ্গা ওই চেক নিয়ে ৩ ডিসেম্বর টাকা তুলতে গেলে ব্যাংক হিসাবে পর্যাপ্ত টাকা না থাকায় চেকটি প্রত্যাখান করে ব্যাংক কর্তৃপক্ষ। ১৩ ডিসেম্বর আইনজীবীর মাধ্যমে শওকত চৌধুরীকে উকিল নোটিশ দেন তিনি।

এ নোটিশের জবাব না পেয়ে গত ২১ জানুয়ারি শওকত চৌধুরী বিরুদ্ধে চেক প্রত্যাখানের মামলা করেন মশিউর রহমান রাঙ্গা।