নওগাঁ মেডিকেলে আরটি-পিসিআর ল্যাব উদ্বোধন

নওগাঁ মেডিকেল কলেজ হাসপাতালে করোনাভাইরাস পরীক্ষার আরটি-পিসিআর ল্যাব উদ্বোধন করা হয়েছে।

নওগাঁ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2021, 05:35 PM
Updated : 3 August 2021, 05:35 PM

মঙ্গলবার বিকালে হাসপাতালে স্থাপিত এই ল্যাব উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

নওগাঁ মেডিকেল কলেজের অধ্যক্ষ আব্দুল বারী জানান, এই ল্যাবের মাধ্যমে আগামী এক সপ্তাহের মধ্যে পরীক্ষা শুরু হবে এবং  প্রথম দফায় ৯৪ জনের নমুনা পরীক্ষা করে রিপোর্ট দেওয়া যাবে।

“পরবর্তীতে আমরা প্রতিদিন দুই দফায় করোনা নমুনা পরীক্ষার পরিকল্পনা নিয়েছি। নমুনা দেওয়ার ৬-৭ ঘণ্টার মধ্যে ফলাফল দেওয়া সম্ভব হবে।”

আরটি-পিসিআর ল্যাবে গুরুত্বপূর্ণ অংশ বায়োস্যাপটিক ক্যাবিনেট স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে সরবরাহ না করায় এতদিন ল্যাব উদ্বোধন সম্ভব হয়নি বলে আব্দুল বারী জানান।

তিনি বলেন, নওগাঁ-১ আসনের সংসদ সদস্য খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বায়োসেপটিক ক্যাবিনেট দিয়েছেন; ফলে সার্বাধুনিক প্রযুক্তি দিয়ে ইতোমধ্যে ল্যাব স্থাপনের কাজ সুন্দরভাবে সম্পন্ন হয়েছে।

অধ্যক্ষ আব্দুল বারীর সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নওগাঁ সদর আসনের সাংসদ নিজাম উদ্দিন জলিল জন, নওগাঁ-৬ আসনের সাংসদ আনোয়ার হোসেন হেলাল, জেলা পরিষদ চেয়ারম্যান একেএম ফজলে রাব্বি বকু, জেলা প্রশাসক হারুন-অর-রশিদ, পুলিশ সুপার আব্দুল মান্নান মিয়া, সিভিল সার্জন ও তত্ত্বাবধায়ক ডা. এবিএম আবু হানিফ, নওগাঁ জেলা আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, জেলায় প্রায় ৩০ লাখ লোকের বসবাস। এত বড় জেলায় আরটি-পিসিআর ল্যাব না থাকায় করোনা পরীক্ষায় বেশ বিড়ম্বনা হচ্ছিল। এখন থেকে নমুনা পরীক্ষার জন্য আর কাউকে ভোগান্তি পোহাতে হবে না।

কলেজ কর্তৃপক্ষ জানায়, গত মে মাসে নওগাঁ মেডিকেল কলেজে আরটি-পিসিআর ল্যাবের অনুমোদন হলেও বিভিন্ন জটিলতার কারণে এতদিন স্থাপন করা সম্ভব হয়নি। ফলে নওগাঁ থেকে সংগৃহীত নমুনা পরীক্ষার জন্য রাজশাহী, ঢাকা ও বগুড়ার বিভিন্ন ল্যাবে পাঠানো হত। এ কারণে ফলাফল পেতে দেরি হচ্ছিল।