গোপালগঞ্জে প্যারাসিটামল জাতীয় ওষুধের সংকট

গোপালগঞ্জে বিভিন্ন কোম্পানির প্যারাসিটামল জাতীয় ওষুধের সংকট দেখা দিয়েছে বলে ড্রাগ সুপার জানিয়েছেন।

গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2021, 10:14 AM
Updated : 3 August 2021, 10:14 AM

গোপালগঞ্জের ড্রাগ সুপার বিথী রানী মণ্ডল বলেন, “সম্প্রতি কয়েকটি কোম্পানির প্যারাসিটামল জাতীয় ওষুধের সংকট তৈরি হয়েছে এই জেলায়। তবে আরও অনেক কোম্পানির প্যারাসিটামল জাতীয় ওষুধের সাপ্লাই রয়েছে।”

ফলে জেলায় ওষুধের অভাবজনিত কোনো সমস্যা দেখা দেয়নি বলে তিনি জানান।

ড্রাগ সুপার বলেন, “কয়েকটি ওষুধ বেশি পরিচিত। তাই ফার্মেসিতে ওই ওষুধের চাহিদা বেশি। জ্বর-সর্দির জন্য ওই ওষুধই খেতে হবে এমন কোনো কথা নেই। যেকোনো কোম্পানির প্যারাসিটামলেই কাজ হবে। তাছড়া দ্রুত এ সংকটের সমাধান হবে আশা করি। ইতোমধ্যে বিষয়টা আমরা ঢাকায় জানিয়েছি।”

স্থানীয় ওষুধ বিক্রেতারা বলছেন, চাহিদার তুলনায় সরবরাহ কম হওয়ায় তারা ক্রেতাদের ওষুধ দিতে পারছেন না।

টুঙ্গিপাড়া উপজেলার পাটগাতী বাজারে ওষুধ কিনতে এসেছিলেন মিতা খানম এক নারী।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, তার স্বামী দুই-তিন  দিন ধরে জ্বর-সর্দিতে ভুগছেন।

“তার জন্য ওষুধ কিনতে এসেছিলাম। কিন্তু কয়েকটি ফার্মেসি ঘুরেও পাইনি। দোকানিরা বলছেন সাপ্লাই নেই।”

তিনি প্যারাসিটামল জাতীয় নির্দিষ্ট একটি ওষুধ চেয়েছিলেন, যা বহুল পরিচিত। কিন্তু প্যারাসিটামল জাতীয় অন্যান্য কোম্পানির অন্য নামের ওষুধ বাজারে রয়েছে বলে জানিয়েছেন ড্রাগ সুপার বিথী রানী।

কোটালীপাড়া উপজেলার ঘাঘর বাজারে ওষুধ কিনতে আসা  মোমরেজ আলী দাড়িয়া নামে এক ব্যক্তি বলেন, তিনি যে ওষুধটি চেয়েছেন তা পাননি।

“পরে দোকানি অন্য কী ওষুধ যেন দিলেন। তাই নিয়ে যাচ্ছি।”

টুঙ্গিপাড়ার পাটগাতী  বাজারের ওষুধ বিক্রেতা গোবিন্দ বিশ্বাস বলেন, “জ্বর-সর্দি বাড়ায় প্যারাসিটামল জাতীয় ওষুধের চাহিদা অনেক গুণ বৃদ্ধি পেয়েছে। কিন্তু কোম্পানির প্রতিনিধিরা জনপ্রিয় ওষুধগুলো সরবরাহ করছে না। তাই সংকট।”

গোপালগঞ্জ শহরের নূপুর ফার্মেসি নামে একটি ওষুধের দোকানের মালিক লিটন ঘোষ বলেন, “প্যারাসিটামল একটি প্রয়োজনীয় ঔষুধ। সারা বছরই এর চাহিদা রয়েছে। সব কোম্পানি প্যারাসিটামল জাতীয় ওষুধের সরবরাহ কমিয়ে দিয়েছে। চাহিদার তুলনায় আমরা প্যারাসিটামল জাতীয় ওষুধ সরবরাহ করতে পারছিন না।”