লকডাউন শিথিলে বঙ্গবন্ধু সেতুতে পৌনে তিন কোটি টাকা টোল

লকডাউনের মধ্যে রপ্তানিমুখী শিল্প-কারখানার কর্মীদের ফেরার জন্য যানবাহন চলাচল বিধিনিষেধ শিথিলের দিনে বঙ্গবন্ধু সেতুতে ২ কোটি ৭৮ লাখ ৫৩ হাজার ৩১০ টাকা টোল আদায় হয়েছে।

সিরাজগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2021, 11:31 AM
Updated : 2 August 2021, 12:42 PM

সরকার পহেলা অগাস্ট গণপরিবহন চলাচলের অনুমতি দেওয়ায় এদিন বঙ্গবন্ধু সেতু দিয়ে ৩৭ হাজার ৯৪০টি যানবাহন পারাপার হয়।

বঙ্গবন্ধু সেতুর সাইড অফিসের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল জানান, রোববার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত একদিনে বঙ্গবন্ধু সেতু পূর্ব এবং পশ্চিমপাড় টোলপ্লাজা দিয়ে পারাপার করা এসব যানবাহনের মধ্যে বাস, ট্রাক, লরি, পিকআপ, মাইক্রোবাস, প্রাইভেটকার এবং মোটরসাইকেল রয়েছে।

তিনি জানান, এ দিন সেতুর পূর্ব টোলপ্লাজায় ২০ হাজার ৫৯৬টি যানবাহনের বিপরীতে ১ কোটি ৫৪ লাখ ১১ হাজার ৭২০ টাকা এবং সেতুর পশ্চিম টোলপ্লাজায় ১৭ হাজার ৩৪৪টি যানবাহনের বিপরীতে ১ কোটি ২৪ লাখ ৪১ হাজার ৫৯০ টাকা টোল আদায় হয়।

তবে এর আগে ঈদের আগে গত ১৮ জুলাই সকাল ৬টা থেকে ১৯ জুলাই সকাল ৬টা পর্যন্ত সময়ে এ সেতু দিয়ে ৩৯ হাজার ৪৮১টি যানবাহন পারাপার হয়েছিল। এতে টোল আদায় হয়েছিল ২ কোটি ৯৮ লাখ ৪৮ হাজার ৪০ টাকা বলেন তিনি।

পোশাক কারখানা মালিকদের চাপে সরকার কঠোর লকডাউনের মধ্যে রপ্তানিমুখী শিল্প খোলার অনুমতি দিলে গণপরিবহন বন্ধের মধ্যে সারা দেশে থেকে ভোগান্তি নিয়ে লাখো শ্রমজীবী ঢাকার পথে রওনা হয়। এ পরিস্থিতিতে কারখানার কর্মীদের কষ্ট লাঘবে গণপরিবহন শিথিল করে সরকার। যাববাহন চলাচলের শিথিলের দিনে বঙ্গবন্ধু সেতুতে এই বিপুল টোল আদায় হল।