স্বেচ্ছাশ্রমে রেলগেইট বানিয়ে পাহারায় দুই তরুণ

নওগাঁর আত্রাই উপজেলায় নতুন আঞ্চলিক মহাসড়ক হওয়ায় সেখানে লোক সমাগম বেড়েছে। কাজের যাতায়াতের প্রয়োজন ছাড়াও সড়কটি হয়ে উঠেছে স্থানীয়দের বিনোদন স্পট।

সাদেকুল ইসলাম নওগাঁ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2021, 11:45 AM
Updated : 1 August 2021, 11:45 AM

শাহাগোলা রেলওয়ে স্টেশনের পশ্চিম পাশের এ সড়কে তাই প্রতিদিন অসংখ্য মানুষ ঘুরতে আসে। কিন্তু সেখানে পারাপারে রেলক্রসিং এর গেইট নেই।

এতে দুর্ঘটনার সম্ভাবনার কথা ভেবে স্থানীয় দুই তরুণ উদ্যোগ নিয়ে বাঁশ দিয়ে তৈরি করেছেন রেলক্রসিং। সেখানেই তারা দুজনেই সেখানে স্বেচ্ছাশ্রমে পাহারাও দিচ্ছেন।

শিমুলিয়া গ্রামের কলেজ পড়ুয়া আনোয়ার হোসেন এবং তার বন্ধু বেরাহোসন গ্রামের মামুন হোসেনের এ উদ্যোগে বাহবা দিচ্ছে সবাই।

দুই তরুণ বাল্যবন্ধুর উদ্যোগ নিয়ে আত্রাই উপজেলার ইউএনও ইকতেখারুল ইসলাম বলেন, “আনোয়ার হোসেন ও মামুনকে স্ব উদ্যোগে ব্যারিয়ার নির্মাণ করে স্বেচ্ছাশ্রমে গেইট কিপারের দায়িত্ব পালন করতে দেখে আমি হতভম্ব হয়ে গেছি।”

আনোয়ার আত্রাই মোল্লা আজাদ মেমোরিয়াল বিশ্ববিদ্যালয়ের অনার্সের তৃতীয়বর্ষে পড়াশোনা করছেন। মামুন এসএসসি পাশ করে পরিবারের কৃষি কাজে যোগ দিয়েছেন। ।

স্থানীয় জিল্লুর রহমান জানান, নবনির্মিত ‘আঞ্চলিক মহাসড়ক’ বিনোদন স্পটে পরিণত হওয়ায় প্রতিদিন এখানে শত শত মানুষ ঘুরতে আসে। তাদের অনেকেই রেল লাইনের পুব পাশের দর্শনীয় বেরাহোসন বড় মসজিদ দেখতে যান।

তাছাড়া এ সড়কের সাথে সম্পৃক্ত রেবাহোসন, শিমুলিয়া, পোতা, তেঘর, জামগ্রাম, তিলাবাদুরি, ভোঁপাড়া গ্রামের কয়েক হাজার লোকের শাহাগোলা রেলওয়ে স্টেশন, আত্রাই উপজেলা সদরসহ নওগাঁ-শান্তাহার শহরের সাথে যোগাযোগের এক মাত্র সংযোগ সড়ক এটি।

এ সড়ক দিয়ে রেল লাইন পারাপারে এক মাত্র পথ হওয়ায় যে কোনো সময় দুর্ঘটনার আশঙ্কাও রয়েছে। সেই ভাবনা থেকে দরিদ্র কৃষক পরিবারের ওই তরুণ নিজের খরচে এ কাজের উদ্যোগ নেন বলেন তারা।

রেললাইনের দু‘পাশে বাঁশ দিয়ে গতিরোধক ব্যারিয়ার তৈরি করা হয়েছে। সেখানে ছাউনি ছাড়াই রোদ-বৃষ্টির মধ্যে নিয়মিত গেইটকিপারের কাজও করছেন তারা।

আনোয়ার ও মামুন জানান, তাদের সাথে শাহাগোলা এবং আত্রাই রেলক্রসিং এর গেইট কিপারদের সার্বক্ষণিক যোগাযোগ রয়েছে। তাদের সাথে সমন্বয় করে ট্রেন আসার আগেই গতিরোধক ব্যারিয়ারের সিগন্যাল ফেলে নিরাপদ যাতায়াতে কাজ করছেন তারা।

গণমাধ্যমে বিভিন্ন সময় রেলক্রসিং এর দুর্ঘটনার খবর জেনে তাদের এই উদ্যোগ নেওয়ার কথা মাথায় আসে। মানুষের প্রাণ বাঁচাতে সকাল, দুপুর ও রাতে ট্রেন আসার সময় ধরে নিয়মিত গেইটকিপারের দায়িত্ব পালন করছেন তারা ।

এ ব্যাপারে আহসানগঞ্জ রেলস্টেশনের স্টেশন মাস্টার ছাইফুল ইসলাম জানান, ট্রেন দুর্ঘটনার হাত থেকে সবাইকে বাঁচাতে এ দুই বন্ধুর উদ্যোগ আসলেই প্রশংসনীয়। এখানে একটি স্থায়ী রেলগেইট প্রয়োজন বলেও মনে করেন তিনি।

রেলওয়ের শান্তাহারের পিডাব্লিইউ অফিসের সিনিয়র সাব-এসিস্টেন্ট ইঞ্জিনিয়ার আফজাল হোসেন বলেন, শাহাগোলা-মাধাইমুড়ি মাঝামাঝি স্থানে রেল লাইন পারাপারের জন্য জনগণের সুবিধার জন্য একটি অস্থায়ী রেলগেইট নির্মাণ করা হয়েছে। তবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে বাংলাদেশ রেলওয়ে বরাবর আবেদন করলে সেখানে স্থায়ী রেলগেইট নির্মাণ করা সম্ভব।

এ রেলপথে সান্তাহার থেকে আব্দুলপুর পর্যন্ত ২০টি রেলক্রসিং গেইট রয়েছে বলেও জানান তিনি।