গোপালগঞ্জ মেডিকেলে আরটি-পিসিআর ল্যাব ১৮ দিন পর সচল

গোপালগঞ্জ মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর মেশিন ১৮ দিন পর সচল হয়েছে।

গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2021, 08:53 AM
Updated : 1 August 2021, 08:53 AM

শনিবার দুপুর থেকে এ পিসিআর ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা শুরু হয়েছে বলে গোপালগঞ্জের সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ।

তিনি বলেন, গত বছর গোপালগঞ্জে শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজের মাইাক্রো-বায়োলজি বিভাগে পিসিআর ল্যাবটি স্থাপন করা হয়। চলতি বছরে ল্যাবটিতে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা শুরু হয়।

গত জুলাই মাসে গোপালগঞ্জে করোনাভাইরাসের সংক্রমণের হার বৃদ্ধি পায়। এ কারণে কোভিড শনাক্তের পরীক্ষাও বাড়ানো হয়। এর মধ্যে হঠাৎ করে ল্যাবে ত্রুটি দেখা দিলে নমুনা পরীক্ষা বন্ধ করে দেওয়া হয়।

গোপালগঞ্জে শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজের মাইাক্রো-বায়োলজি বিভাগের প্রফেসর ও আরটি পিসিআর ল্যাবের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা রাফি আহমেদ জানান, জুলাই মাসের ১২ তারিখে পিসিআর ল্যাবটিতে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। ওই দিন থেকে কোভিড স্যাম্পল পরীক্ষা বন্ধ করে দেওয়া হয়।

“তারপর অন্তত ১০ বার ক্লিনিংসহ ল্যাবের অন্যান্য সমস্যা নিরুপনের চেষ্টা করা হয়। কিন্তু তাপরও আমরা পিসিআর ল্যাবটি সচল করতে পারিনি।”

এরপর গত ২৩ জুলাই ঢাকা আইইডিসিআরের বিশেষজ্ঞ টিম এসে পিসিআর ল্যাব সচলের কাজ শুরু করেন। টানা সাতদিন চেষ্টার পর বিশেষজ্ঞ টিমের সদস্যরা ল্যবটিকে সচল করতে সক্ষম হন বলে জানান তিনি।

সিভিল সার্জন জানান, শনিবার থেকে গপালগঞ্জের ৫ উপজেলার স্যাম্পল সংগ্রহ করা হয়েছে। প্রতিদিন দুপুরে এসব স্যাম্পল ল্যাবে পাঠানো হবে এবং প্রতিদিনের জেলার করানাভাইসের আপডেট প্রতিদিন জানানো হবে।